Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্যা পরিস্থিতির আরও অবনতি, যমুনার পানি বাড়ছেই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১০:১৮ এএম

দেশের অনেক স্থানে বন্যার চরম অবনতি হয়েছে। এতে করে মানুষের দুর্ভোগ সীমাহীন পর্যায়ে পৌছেছে। অনেক মানুষ আশ্রয় হারিয়ে উচু জায়গায় খোলা আকাশের নীচে মানবেতর দিন যাপন করছে।

এদিকে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর ভারী বৃষ্টিতে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ পয়েন্টে ০৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৩৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

প্রতিদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্লাবিত হচ্ছে জেলার নিম্নাঞ্চল ও চরাঞ্চল। বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে গ্রামীণ রাস্তা ঘাট। এতে এসব এলাকার মানুষ পানি বন্দি হয়ে পড়ছে। নিমাঞ্চলে বসবাস করা মানুষের ঘরবাড়িতে বন্যার পানি ঢুকে পড়েছে। তারা চলাচল করছে নৌকায়। বন্যার পানিতে প্লাবিত হয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

পানি বৃদ্ধির কারণে বিভিন্ন এলাকায় কৃষকের রোপা আমন ধানও তলিয়ে গেছে। একই সঙ্গে নদী সংলগ্ন অনেক এলাকায় ভাঙন দেখা দিয়েছে। জেলার চৌহালী, এনায়েতপুর ও শাহজাদপুরে ব্যাপক নদী ভাঙন হওয়ায় ভাঙ্গন কবলিত মানুষ গুলো খোলা আকাশের নিচে বসবাস করছে। এসব এলাকায় বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ