Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শনাক্ত ও মৃত্যু কমেছে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

রাজধানীর পাশাপাশি দেশের জেলা-উপজেলা পর্যায়েও করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে। তবে কোন কোন স্থানে নমুনা পরীক্ষার সংখ্যা কমে যাওয়ার অভিযোগ রয়েছে। ঝালকাঠীতে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার কোন নমুনা পরীক্ষা করা হচ্ছে না বলে জানা গেছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আরো দুই জনের মৃত্যু হয়েছে। সংক্রমণ শনাক্ত হয়েছে ১৮৭ জনের। বিভিন্ন ল্যাবে এক হাজার ৭০০ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ১১ শতাংশ। নতুন আক্রান্তদের মধ্যে মহানগরীর বাসিন্দা ১১৪ জন এবং বাকি ৭৩ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রামে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ৭২৪ জন। মারা গেছেন এক হাজার ২১১ জন।
যশোর ব্যুরো জানায়, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে গতকাল দুই জনের মৃত্যু হয়েছে। তাদের ১ জন রেড জোনে ও ১ জন ইয়েলো জোনে চিকিৎসাধীন ছিলেন। মৃত দুই জনের ১ জন পুরুষ এবং ১ জন মহিলা। বর্তমানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৫৮ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। জেলায় গত ২৪ ঘণ্টায় ১৫ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। আর সুস্থ হয়ে ছুটি নিয়েছে ১১ জন।
খুলনা ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় খুলনায় ৩৭৮টি নমুনা পরীক্ষায় ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৭ শতাংশ। খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ১২৪ জনের। বিভাগে সর্বোচ্চ তিন জন করে মৃত্যু হয়েছে খুলনা ও ঝিনাইদহে। এছাড়া কুষ্টিয়ায় দুই জন ও যশোরে একজন মারা গেছেন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের ৮ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে ৬৭ জনের। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে আরো ৮ জনের মৃত্যু হয়েছে। ১ জন করোনায় এবং ৭ জন মারা যান করোনার উপসর্গ নিয়ে। মারা যাওয়া ৮ জনের মধ্যে রাজশাহীর ২ জন, চাঁপাইনবাবগঞ্জের ২ জন, নাটোরের ২ জন, নওগাঁর ১ জন ও কুষ্টিয়ার ১ জন। ৫ জন পুরুষ ও ৩ জন নারী।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় ১ জনের মৃত্যু ও ২০৩টি নমুনা পরীক্ষায় নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ১৮ জন। শনাক্তের হার ৮ দশমিক ৮৬ শতাংশ। করোনা সংক্রমনে মৃত ব্যক্তি হলেন সোনাতলার ফজলুল হক (৬৬)। এ নিয়ে জেলায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৫৬ জনে। নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে সদরে ১৬ এবং বাকি দু’জন শাজাহানপুরের বাসিন্দা।
বরিশাল ব্যুরো জানায়, বরিশাল বিভাগে আরো ৩ জনের মৃত্যুর ফলে মোট মৃত্যুসংখ্যা ৬৪৮-এ উন্নীত হল। গত শুক্রবার ছুটির দিনে নমুনা পরীক্ষার সংখ্যা মাত্র ২৭৬ জনে হ্রাস পাওয়ায় শনাক্তের সংখ্যাও শনিবার পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ছিল মাত্র ৭৫। আগের দিন ৮৮২ জনের নমুনা পরীক্ষায় ১৪২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। গত ২৪ ঘণ্টায় ঝালকাঠীতে কোন নমুনাই পরীক্ষা হয়নি। গত কয়েক সপ্তাহ ধরেই ছুটির দিনে ঝালবাঠীতে নমুনা পরীক্ষা হচ্ছে না। গত ২৪ ঘণ্টায় মৃত ৩ জনের দু’জন নারী। এসময়ে বরিশালের মেহেন্দিগঞ্জ, বরগুনার পাথরঘাটা ও ভোলা সদরের বাপ্তায় ১জন করে মারা গেছেন।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৩৯ জনের। এতে আক্রান্ত হয়েছে ২৮ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ২৪ হাজার ৭৩৬ জন।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়া জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে আরো তিনজনের মৃত্যু হয়েছে। বর্তমানে ৯২ রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনা আক্রান্ত ৬২ জন ও উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৩০ জন। গত ২৪ ঘণ্টায় ২৫ নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে একজনের করোনা শনাক্ত হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ