Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনা টিকা নিয়েও ওমরায় যাওয়া যাবে

দ্রুত টিকার ব্যবস্থা করার দাবি হাবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

চীনা টিকা নিয়েও সউদী যেতে পারবেন ওমরাহযাত্রীরা। এখন থেকে চীনা টিকা নিয়েও সউদী আরবে প্রবেশ করা যাবে। ফলে বাংলাদেশে যারা এসব টিকা নিয়েছেন বা নেবেন, তাদের হজ বা ওমরাহ পালনে দেশটিতে যেতে আর কোনো বাধা থাকল না। বুধবার ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য জানিয়েছে। সউদীর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মঙ্গলবার সিনোফার্ম ও সিনোভ্যাকের করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। এর আগে, সউদী আরবে শুধু অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন ও মডার্নার করোনা টিকার অনুমোদন ছিল।

এদিকে, আরব নিউজ বলছে, সউদীর স্বাস্থ্য মন্ত্রণালয় সিনোফার্ম বা সিনোভ্যাকের টিকা নেয়াদের সে দেশে প্রবেশের অনুমোদন দিয়েছে। তবে, সেক্ষেত্রে তাদের সউদীতে অনুমোদিত একটি টিকার বুস্টার ডোজ নিতে হবে। এর আগে, চীনা টিকা নিয়ে বাংলাদেশিদের সউদীতে হজ বা ওমরাহর জন্য যাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। চীনা টিকায় ছাড় দিতে সে দেশের সরকারকে আহ্বান জানিয়েছিল বাংলাদেশ সরকার ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম গতকাল বলেন, সউদী সরকারকে ধন্যবাদ জানাই। তারা আমাদের দাবি আমলে নিয়ে সিদ্ধান্ত দিয়েছেন। এখন বাংলাদেশ সরকারের কাছে দাবি জানাই, দ্রুত সময়ের মধ্যে হজ ও ওমরাহগামীদের টিকার ব্যবস্থা করা হোক।

এদিকে, বৈশ্বিক করোনা মহামারির দরুণ দীর্ঘ দেড় বছর পর বাংলাদেশ থেকে ওমরযাত্রীর প্রথম দল গতকাল বুধবার মদিনার উদ্দেশ্যে ঢাকাত্যাগ করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট নং (বিজি-৪০৩৫) যোগে গতকাল সন্ধ্যা পৌনে ৭টায় মদিনার উদ্দেশ্যে এসব ওমরাযাত্রী দেশত্যাগ করেন। বেসরকারি ওমরাহ এজেন্সি আল-মাহমুদ ট্রাভেলসের সহযোগী প্রতিষ্ঠান মাছরাঙা ট্যুরস এন্ড ট্রাভেলস এর মাধ্যমে তিন সদস্য বিশিষ্ট ওমরা প্রতিনিধি দলের সদস্যরা হচ্ছেন, মো. জাফর ইকবাল, এ এস এম জহিরুল ইসলাম ও মো. মোশাররফ হোসেন। এসব ওমরাযাত্রী প্রথমে মদিনায় রামা আল মদিনা হোটেলে অবস্থান করবেন। তারা ওমরাহ কার্যক্রম সম্পন্ন করে আগামী ৮ সেপ্টেম্বর দেশে ফিরবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ