Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে প্রথম টিকা হিসেবে স্থায়ী অনুমোদন ফাইজারের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ২৫ আগস্ট, ২০২১

শুধু জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে আগেই অনুমোদন পেয়েছিল ফাইজারের করোনার টিকা। এবার বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে আমেরিকায় স্থায়ী অনুমোদন পেয়েছে ফাইজার-বায়োএনটেকের তৈরি দুই ডোজের এ টিকা।

সোমবার যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট রুখতে ফাইজারের টিকার কার্যকারিতা প্রমাণ পাওয়ার পরই এই স্থায়ী ছাড়পত্র পেল ফাইজারের টিকা। এফডিএর কমিশনার জেনেট উডকক সরকারি এ সিদ্ধান্তের কথা ঘোষণা করে বলেন, এ সিদ্ধান্ত আমাদের কাছে একটি মাইলফলক। এর ফলে আমেরিকার নাগরিকরা টিকা নেয়ার জন্য আরও আত্মবিশ্বাসী হবেন বলেও দাবি করেন তিনি। উডককের দাবি, মানবদেহে দীর্ঘমেয়াদি পরীক্ষার ফল বিশ্লেষণ করেই ফাইজারকে সম্প‚র্ণভাবে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকাকে ছাড়পত্র দিয়েছিলেন। ষষ্ঠ দেশ হিসেবে আমেরিকা ছাড়পত্র দিয়েছিল এ টিকাকে। তার আগে ব্রিটেন, বাহরাইন, কানাডা, সউদী আরব এবং মেক্সিকো সরকারের অনুমোদন পেয়েছিল ফাইজার। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ