Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই ডোজের ব্যবধান কমানো যায় কি না খতিয়ে দেখার পরামর্শ

শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের ভ্যাকসিন প্রদানের নির্দেশ প্রধানমন্ত্রীর মন্ত্রিসভার বৈঠকে শেখ হাসিনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

দেশের সকল গার্মেন্টস ফ্যাক্টরি ও অন্যান্য কলকারখানায় কর্মরত শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদেরও করোনাভাইরাস প্রতিরোধ (ভ্যাকসিন) প্রদান করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে করোনা প্রতিরোধী টিকার দুই ডোজের মধ্যে সময়ের ব্যবধান কমানো যায় কি না, তা দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়ার পর করোনার দ্বিতীয় ডোজ টিকা নেয়ার ব্যবধান কমানো যায় কি না তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলাপ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার, তা মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, কলকারখানায় যে শ্রমিকরা কাজ করেন তাদের বিষয়ে বিশেষভাবে আলোচনা হয়েছে। শুরু থেকেই আমরা কলকারখানা, উৎপাদন (প্রোডাকশন), পণ্যের সরবরাহ এগুলো কখনই বন্ধ করিনি। এই কয়েকটি (ঈদের পর বিধিনিষেধ) দিন ছাড়া। সে জন্য এটা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। তিনি বলেন, আপনারা জানেন আমাদের মন্ত্রণালয় একটা চুক্তির মতো করেও ফেলেছে, ছয় কোটি ভ্যাকসিন পাবে সিনোফার্ম থেকে। টিকা পাওয়া গেলেই দ্রুত কিভাবে শ্রমিকদের আলাদা কর্মসূচির (প্রোগ্রামের) আওতায় এনে দেয়া যায় সে বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রীও এটা কনফার্ম করেছেন, তিনি এটা দেখবেন। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন শুধু শ্রমিকরা নয়, তাদের পরিবারসহ টিকা দিতে হবে। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, শুধু তাই নয়, আমরা যে এক মাসের ব্যবধানে দু’টি ডোজ দিচ্ছি, অনেক দেশে দেখা যাচ্ছে আরো কম সময়ে দ্বিতীয় ডোজ দিচ্ছে, সে বিষয়টিও বিবেচনার জন্য প্রধানমন্ত্রী বিশেষ নির্দেশনা দিয়েছেন। টেকনিক্যালি এটা করা যায় কি না এটা টেকনিক্যাল বিষয়, আপনি-আমি তো জোর করে কিছু বলতে পারব না। অনেক দেশে গ্যাপটা (ব্যবধান) কমিয়ে নিয়ে এসেছে। সেক্ষেত্রে একটা মানুষের সেফটিটা বেশি হয়ে যাবে। টেকনিক্যাল সাইট দেখে কম সময়ের গ্যাপে দ্বিতীয় ডোজ দেয়া যায় কি না তা দেখতে বলেছেন প্রধানমন্ত্রী।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, যারা প্রথম ডোজ নিয়েছেন, তাদের এখন দ্বিতীয় ডোজ দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, দ্বিতীয় ডোজের সময়টা একটু কমিয়ে দেয়া যায় কি না। মন্ত্রী বলেন, এখন আমরা এক মাসে দিচ্ছি। এক মাসের পরিবর্তে আমরা ১৫ বা ২০ দিন করে দিতে পারি কি না, এ বিষয়টি আমাদের দেখতে বলেছেন। যদি সম্ভব হয়, আমরা সেটা করব। স্বাস্থ্যমন্ত্রী বলেন, অন্যান্য দেশে ১৫ দিনের মধ্যে দেয়া হয়, সেই দেশের রেফারেন্স টেনে বলা হয়েছে। এখন আমরা ডবিøউএইচও’র সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব।

গণটিকা আবার কবে শুরু হবে- এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে গণটিকা কার্যক্রম শুরু করছি না। কারণ সে পরিমাণ টিকা হাতে নেই। আর ‘গণ’ কথাটা আগামীতে ব্যবহার করব না। হয়তো অধিদপ্তর থেকে করেছে। আমাদের হাতে যখন যা টিকা আসবে আমরা ততগুলো লোককে দেবো। লম্বা লম্বা লাইন করে দেবো না। অনেকে বলেছে, মডার্নার টিকা শেষ হয়ে যাচ্ছে, তাড়াতাড়ি করে মডার্নার টিকা দেই। টিকা কিন্তু সবই কার্যকর তা যে দেশেরই হোক- আমেরিকা, ভারত, যুক্তরাজ্য, চীন বা অন্য দেশ। সেজন্য হুড়োহুড়ি করে যাওয়ার দরকার নেই। মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বললেন, ফ্রন্টলাইন ওয়ার্কার ডাক্তার-নার্স ও তাদের পরিবারকে দেয়া হচ্ছে। সেনাবাহিনী, পুলিশ বাহিনী ও তাদের পরিবারের সদস্য, গণমাধ্যমকর্মী ও তাদের পরিবার, ছাত্রদের এবং বিদেশে যারা চাকরির জন্য যাচ্ছে তাদেরও দেয়া হচ্ছে। আমরা বলেছি ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে পর্যায়ক্রমে দেয়া হবে। আমরা চাই দেশের প্রতিটি মানুষ ভ্যাকসিন পাক এবং সুরক্ষিত থাক।



 

Show all comments
  • Maahi Ahmed ২৪ আগস্ট, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    May Allah always bless & protect our Honourable Prime Minister
    Total Reply(0) Reply
  • Md Faruque Ahmed ২৪ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    টিকা তৈরী করেছে এস্ট্রা জেনেকা, মডার্না , ফাইজারের মতো হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান, তাদের কয়েক দশকের গবেষণাকে ব্যাবহার করে। তারা যদি বলে থাকে ৪ সপ্তাহের ব্যবধানের নিচে টিকা দেয়া যাবে না, তাহলে আমি তাই মেনে নিবো। কারণ এই বিষয়ে তাদের থেকে বেশি অভিজ্ঞতা, জ্ঞান বা দক্ষতা তো আমাদের নেই। আর প্রধানমন্ত্রীই বা কাকে নির্দেশ দিলেন এটা অনুসন্ধান করার জন্য, কে করবে এটা ? মনে হয় না ভূগোল বা বাংলা সাহিত্যে পাশ করা কোনো আমলা এটা করে আনতে পারবে (যাদের কে স্বাস্থ্য/বিজ্ঞান মন্ত্রণালয়ের সচিব করে রেখেছেন)।
    Total Reply(0) Reply
  • Baadshah Humaun ২৪ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    দীর্ঘ সময় পে‌য়েও টিকা দেয়া যা‌চ্ছে না ,তো সময় কম‌লে কি মানুষ সময় মত ২ ডোজ পা‌বে?
    Total Reply(0) Reply
  • Kazi ২৪ আগস্ট, ২০২১, ১:০০ এএম says : 0
    Second dose can be inoculated in 45 days..As we did in Canada. But experts opinion is the longer the gap better is the immune, but should not exceed 3 months. About vaccination all opinion is assumed, not definite. It too short time to reach a definite point.
    Total Reply(0) Reply
  • Nazmul Hasan ২৪ আগস্ট, ২০২১, ১:০০ এএম says : 0
    ম‌নে হ‌চ্ছে টিকা যেন বাংলা‌দেশ উদ্ভাবন ক‌রে‌ছে! ! ! ইচ্ছা কর‌লেই এর ব‌্যবধান কমা‌নো যা‌বে!
    Total Reply(0) Reply
  • Sheikh Shawkat ২৪ আগস্ট, ২০২১, ১:০০ এএম says : 0
    Good Idea! PM thinking one step ahead.
    Total Reply(0) Reply
  • Nishi Islam ২৪ আগস্ট, ২০২১, ১:০০ এএম says : 0
    স্বাস্থ্য মন্ত্রণালয়কে দায়িত্ব দেয়া উচিৎ!
    Total Reply(0) Reply
  • S. M. Abdul Haque ২৪ আগস্ট, ২০২১, ১:০১ এএম says : 0
    নিবন্ধন করার পর ও যারা মেসেজ পাচ্ছে না তাদের দিকে একটু নজর দেন দয়াকরে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ