Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপসর্গে মৃত্যু কমছে ভর্তি রোগীরা ঝুঁকিতে

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

করোনায় নতুন করে আক্রান্তদের মধ্যে মৃত্যু সংখ্যা কম হলেও আগে থেকে করোনা ইউনিটে ভর্তি রোগীদের মধ্যে মৃত্যু সংখ্যা তুলনামূলক বেশি। তবে গণটিকা দেয়ার পর থেকে শনাক্ত কমতে শুরু করেছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আক্রান্ত আরো পাঁচজন মারা গেছেন। নতুন করে শনাক্ত হয়েছেন ২১৯ জন। বিভিন্ন ল্যাবে এক হাজার ৪১৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ১৫ শতাংশ। নতুন আক্রান্তদের মধ্যে মহানগরীর বাসিন্দা ১১৯ জন এবং বাকি ১০০ জন বিভিন্ন উপজেলার। এ নিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ৩৫২। এ পর্যন্ত মারা গেছেন এক হাজার ১৮৩ জন।

যশোর ব্যুরো জানায়, যশোরে গত ২৪ ঘণ্টায় ৪৫৯ জনের নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৬ দশমিক ৫৫ ভাগ। এ পর্যন্ত করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৪৪৪ জন। তবে ৭ দিনের পরিসংখ্যানে আক্রান্ত ও মৃত্যু কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। যার মধ্যে যশোর সদরের ৪৫ জন, অভয়নগর ১০ জন, বাগারপাড়া ৩ জন, চৌগাছা ৮ জন, ঝিকরগাছা ৬ জন, মনিরামপুর ৩ জন ও শার্শা ।

খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় আরো ১০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৩৭৯ জনের। গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ৭ জনের মৃত্যু হয়েছে কুষ্টিয়ায়। এছাড়া নড়াইলে দুইজন ও বাগেরহাটে একজন মারা গেছেন।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরো ১১জনের মৃত্যু হয়েছে। জেলার তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এদের মধ্যে ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হয়ে এবং অন্য ৫ জন করোনা উপসর্গ নিয়ে মারা যান। এছাড়া একই সময়ে জেলায় নতুন করে আরো ৪৬জন করোনায় আক্রান্ত হয়েছেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় শিশুসহ ১১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪ জন করোনায় এবং ৭ জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বর্তমানে রোগী ভর্তি আছেন ১৯৭ জন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে করোনা আক্রান্ত হয়ে ৫ জন ও উপসর্গে ৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া করোনা নেগেটিভ হওয়ার পরও শ্বাসকষ্ট নিয়ে ১ জনের মৃত্যু হয়েছে। রাজশাহী বিভাগের ৮ জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে ২৫৯ জনের। এদিন নতুন করে ৯ জনের মৃত্যু হয়েছে।
বরিশাল ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৯৮ জনের নমুনা পরীক্ষায় ১৬৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। ভোলার চরফ্যাশনে ১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মোট ১ লাখ ৯৩ হাজার ৭৭০ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের সংখ্যা ৪২ হাজার ৭৯৩ জনে উন্নীত হওয়ার পাশাপাশি মৃত্যু সংখ্যাও ৬৩১ জনে পৌঁছল। এরমধ্যে বরিশাল মহানগরীতেই মৃত্যু হয়েছে ১শ জনের।

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরো দুই জনের মৃত্যু হয়েছে। তাদের একজন সিটি করপোরেশন ও একজন সদর উপজেলার বাসিন্দা। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাড়ালো ৩০৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় জেলায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৮২৯ জনের। এতে আক্রান্ত হয়েছে ৯৬ জন।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, কুমিল্লায় একদিনে এক জনের প্রাণহানির মধ্য দিয়ে মৃত্যু সংখ্যা ৮৯৬ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ১০৫১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এ সময়ে করোনা পজিটিভ হয়েছে ১৫৭ জনের। এরমধ্যে সিটি করপোরেশন এলাকারই ৫০ জন।

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ছয়জনের মৃত্যু হয়েছে। ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। ১৩৩ রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এরমধ্যে করোনায় ১০১ জন ও উপসর্গে ভর্তি রয়েছেন ৩২ জন।
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, খাগড়াছড়িতে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু হয়েছে। জেলায় এখন পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩২ জনের। ৫১ জনের নমুনা পরীক্ষা করে নতুন ১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৩ দশমিক ৫৩ শতাংশ। বর্তমানে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি রয়েছে ১৯জন। তারমধ্যে পজিটিভ রোগী ১৩ জন এবং সন্দেহজনক রোগী ৬ জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা উপসর্গে চারজনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত হাসপাতালে ৯৭ রোগী ভর্তি রয়েছেন। এরমধ্যে ৩ জন পজিটিভ। অন্যরা করোনা উপসর্গে আছেন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইলে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে কেউ মারা যায়নি। তবে নতুন করে জেলায় ৪৯৫ টি নমুনা পরীক্ষায় ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ৯ দশমিক ৬৯ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ