Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের প্রতি বিদ্রুপ-পীড়ন রোধে হাইকোর্টের রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

শিক্ষার্থীদের প্রতি শিক্ষা প্রতিষ্ঠান এবং সহপাঠিদের বিদ্রুপ বা পীড়ন (বুলিং) করাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে উপহাস কিংবা বিদ্রুপ প্রতিরোধে কেন নীতিমালা প্রণয়ন করা হবে না এই মর্মেও রুল জারি করা হয়েছে। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বনশ্রী শাখার দশম শ্রেণির শিক্ষার্থী আজওয়াদ আহনাফ করিম (১৬) শারীরিক লাঞ্ছনার (বডি শেমিং) শিকার হয়ে মারা যাওয়ার ঘটনা তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। ঢাকা জেলা শিক্ষা অফিসারকে ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এক রিটের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মো. তানভীর আহমেদ।

তিনি জানান, গত ৮ জুলাই ‘মোাটা বলে সহপাঠী ও শিক্ষকের বিদ্রুপ ও শারীরীক পীড়নের শিকার মৃত কিশোরের পরিবার যা বলছে’ শিরোনামে বিবিসি বাংলায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, অ্যানোরেক্সিয়া এবং বুলিমিয়ায় আক্রান্ত হয়ে এক কিশোরের মৃত্যুর পর তার পরিবার অভিযোগ করেছে, স্কুলের সহপাঠী ও শিক্ষকদের বুলিংয়ের শিকার হওয়ার ফলস্বরূপ এই ঘটনা ঘটেছে। ফেসবুকে এ সংক্রান্ত একটি পোস্ট কয়েক হাজার মানুষ শেয়ার করেছেন। যাদের প্রায় সবাই বডিশেমিং, বুলিংয়ের মতো ইস্যুতে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেছেন। প্রতিবাদও জানিয়েছেন।
কিশোরের বাবা মো. ফজলুল করিম বলেছেন, আমার ছেলের ওজন স্বাভাবিকের চাইতে বেশি হওয়ার কারণে স্কুলে তাকে প্রায়ই নিয়মিতই বুলিং ও উপহাসের শিকার হতে হতো। কিন্তু স্কুলে কখনও এ নিয়ে অভিযোগ জানাননি তারা। এখনও বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক কোনো অভিযোগ জানাতে চান না তারা। তবে পরিবার চায় স্কুলে বুলিং বন্ধ করার জন্য যেন সরকার ব্যবস্থা নেয়। পরে ওই প্রতিবেদন সংযুক্ত করে সংশ্লিষ্ট বিবাদীদের প্রতি একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। এরই ধারাবাহিকতায় জনস্বার্থে রিটটি দায়ের করেন এডভোকেট তানভির আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ