Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শনাক্ত-মৃত্যু বেড়েছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্ত আবার বেড়ে গেছে। একদিনের ব্যবধানে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন শনাক্ত ও মৃত্যু বেড়েছে। গত একদিনে করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৯ জন। এর আগে গত শনিবার স্বাস্থ্য অধিদফতর ১২০ জনের মৃত্যুর কথা জানিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৪ হাজার ৮০৪ জন। গত শনিবার ৩ হাজার ৯৯১ জনের কথা জানানো হয়েছিল। গতকাল স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩৯ জনকে নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ২৫ হাজার ছাড়িয়েছে। দেশে করোনায় আক্রান্ত হয়ে সরকারি হিসেবে এখন পর্যন্ত মারা গেলেন ২৫ হাজার ২৮২ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত হওয়া ৪ হাজার ৮০৪ জনকে নিয়ে দেশে করোনায় এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন ১৪ লাখ ৬১ হাজার ৯৯৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ হাজার ৪৫৩ জন। তাদের নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হলেন ১৩ লাখ ৬৩ হাজার ৮৭৪ জন।

এই একদিনে করোনায় রাজধানী ঢাকাসহ সারাদেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ৩০ হাজার ৬১৮টি। নমুনা পরীক্ষা হয়েছে ৩১ হাজার ৬৮৯টি। দেশে এখন পর্যন্ত ৮৬ লাখ ৪৯ হাজার ৫১৭টি নমুনা পরীক্ষা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর জানায়, এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৪ লাখ ৫ হাজার ৫৫৬টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২২ লাখ ৪৩ হাজার ৯৬১টি।

নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ১৫ দশমিক ১৬ শতাংশ। তবে এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক ২৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩৯ জনের মধ্যে পুরুষ ৭২ জন আর নারী ৬৭ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৬ হাজার ৫৩৭ জন আর নারী মারা গেলেন ৮ হাজার ৭৪৫ জন। নিহতদের মধ্যে বয়স বিবেচনায় ৯১ থেকে ১০০ বছরের মধ্যে রয়েছেন ৪ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৮ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২৮ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৭ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ২ জন আর ১১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে ৩ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, মারা যাওয়া ১৩৯ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩৮ জন, চট্টগ্রাম বিভাগে ৩১ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, খুলনা বিভাগে ১৭ জন, বরিশাল ও রংপুর বিভাগে ৮ জন করে, সিলেট বিভাগে ১২ জন আর ময়মনসিংহ বিভাগে রয়েছেন ১০ জন। সরকারি হাসপাতালে মারা গেছেন ১১৬ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ১৯ জন। আর বাড়িতে মারা গেছেন ৪ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ১২৭ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৭১৭ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন ৩ লাখ ৫৪ হাজার ১৯৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ২ লাখ ৮৫ হাজার ১৯৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬৯ হাজার জন। কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪ হাজার ৫০৬ জন। ছাড় পেয়েছেন ৭ হাজার ৫১ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ১১ লাখ ৬৮ হাজার ৩২৮ জন। আর ছাড় পেয়েছেন ১০ লাখ ৫২ হাজার ২৭৮ জন।



 

Show all comments
  • Firoz Alam ২৩ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    স্কুল কলেজ খোলার দাবি উঠলেই অটোমেটিক আক্রান্তের হার, মৃত্যুহার বেড়ে যায় ৷
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ২৩ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা শুনলেই করোনা বৃদ্ধি পায়!!! সুতরাং আজীবন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার অনুরোধ জানাই!!!!
    Total Reply(0) Reply
  • Jannat Jannat ২৩ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    সকল শিক্ষার্থীদের থেকে টিউশন ফি এবং শিক্ষকদের আজাইরা বেতন নেওয়া বন্ধ করা হোক, যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।
    Total Reply(0) Reply
  • Istiak Moni ২৩ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    করোনার থেকে সড়ক দুর্ঘনায় মৃত্যুহার বেশি। আগে সড়ক নিরাপদ করুন।
    Total Reply(0) Reply
  • Asheque Mahmud ২৩ আগস্ট, ২০২১, ১২:৫৯ এএম says : 0
    কোথায় মরতেছে? কারো পরিচিত করোনায় মরে থাকলে জানান। অবশ্যই মরার পরে করোনা পজেটিভ রিপোর্ট বাদে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ