Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোনো বাবা মা যদি তার মেয়েকে জোরপূর্বক তার অনিচ্ছা থাকা সত্ত্বেও বিবাহ দেয়, তবে ইসলামের দৃষ্টিতে এমন বিবাহ কতটুকু যৌক্তিক কিংবা গ্রহণযোগ্য? এখন যদি তাদের সংসারে সমস্যা হয় বা ভবিষ্যতে অপ্রত্যাশিত কিছু হয় তার দায়ভার কে নিবে বা তার সমাধান কি?

নাম প্রকাশে অনিচ্ছুক
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ৬:৫৯ পিএম

উত্তর : এসব বিষয় এক ঘটনার সাথে আরেক ঘটনা মিলে না। সুতরাং মেয়ের অমতে পিতামাতা কেন বিয়ে দিচ্ছেন তা তারাই বলতে পারবেন। হয়তো মেয়ের এই অমত করাটিই যুক্তিযুক্ত না। আবার এর উল্টোও হতে পারে। হতে পারে পিতামাতার জোরজবরদস্তি করাটিই ঠিক হচ্ছে না। এসব ক্ষেত্রে কেস স্টাডি ছাড়া দূর থেকে পরামর্শ দেওয়া যায় না। তবে, শরীয়তের একটি মাসআলা এমন আছে যে, প্রাপ্তবয়স্কা ও সঠিক সিদ্ধান্ত গ্রহণে সক্ষম কোনো মেয়ের নিজের সম্মতি ছাড়া অভিভাবকরা তাকে বিয়ে দিতে পারে না। মেয়েটি যদি প্রকাশ্যে বিয়েতে অমত করে তাহলে তো বিয়েই সম্পন্ন হয় না। আর যদি লজ্জায় বা চাপে পড়ে অমত থাকা সত্ত্বেও মেয়েটি সম্মতি দিয়ে দেয়, তাহলে বিয়ে হয়ে যায়। এরপর কোনো অশান্তি করা মেয়েটির জন্য উচিত নয়। তবে যদি পরে অশান্তি করার ইচ্ছা থাকে, তাহলে আগেই বিয়ে থেকে বিরত থাকা উচিত।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • MD. ISMAILE HOSSAIN ২৮ আগস্ট, ২০২১, ১১:৫৩ এএম says : 0
    মাশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিবাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ