Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ন্যায় প্রতিষ্ঠার নিয়ামক হচ্ছে কারবালার শিক্ষা

রাউজানে আল্লামা শায়েস্তা খান

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

মাইজভান্ডারী গবেষক আলহাজ আল্লামা গোলাম মোস্তফা মুহাম্মদ শায়েস্তা খাঁন আল আযহারী (মু.জি.আ) বলেছেন, আত্মত্যাগ, সৌহার্দ্য আর ন্যায় প্রতিষ্ঠার নিয়ামক হচ্ছে পবিত্র শোহাদায়ে কারবালার শিক্ষা। ত্যাগের মহিমায় মহিমান্বিত পবিত্র আশুরা মুসলমানদের জন্য একটি বড় ইতিহাস। ৬১ হিজরী সনে কারবালার প্রান্তরে ইসলামের জন্য ইমামে হোসাইন (র.)সহ ৭২ জন শহীদানের শাহাদাত বিশ্ব মুসলিমের জন্য এক বড় ঈমানী শিক্ষা।
হক না হকের এ যুদ্ধে সত্যর জয় হয়েছিল ইতিহাস সেই কথা বলে। তিনি বলেন, আহলে বায়াতের প্রেম মানে ঈমান। তাই আহলে বায়াতকে স্মরণ করে শোহাদায়ে কারবালা মাহফিল আয়োজন করলে হোসাইনী মুসলমানদের ঈমান ও ক্বলব তরতাজা হয়। তিনি আরো বলেন, ইমামে হোসাইন (র.)এর শাহাদতের বিনিময়ে যাতে কোনো নাস্তিক্যবাদী ও এজিদবাহীনি চক্র ষড়যন্ত্র করে মুসলমানদের ঐক্য যেন নষ্ট করতে না পারে সে বিষয়ে সদা সজাগ থাকতে হবে। তিনি গতকাল রাউজান হলদিয়া আমিরহাট হযরত এয়াছিনশাহ পাবলিক কলেজ প্রাঙ্গনে আহলে বায়তে রাসূল (সা.) স্মরণে ১০দিনব্যাপী মহান শোহাদায়ে কারবালা মাহফিল বাস্তবায়ন কমিটির উদ্যোগে জিকিরে মোস্তফা (দ.), ওয়াজ ও গরিব অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী অনুষ্টানে প্রধান বক্তার বক্তব্যে এ কথা বলেন।
এস এম বাবরের সভাপতিত্বে ও সাংবাদিক মাওলানা এম বেলাল উদ্দিনের সার্বিক ব্যবস্থাপনা ও সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম। উদ্বোধক ছিলেন, উত্তরসর্তা গাউছিয়া হাফেজিয়া মাদরাসার প্রভাষক আলহাজ আল্লামা জসিম উদ্দিন আবেদী (মা.জি.আ)। বক্তব্য রাখেন, রাউজান প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শফিউল আলম, আ.লীগ নেতা আলহাজ মাহবুবুল আলম, আল্লামা ইদ্রিস আনসারী, আল্লামা মনসুর আলম নেজামী। এতে উপস্থিত ছিলেন, আলহাজ নুরুল হুদা মেম্বার, মাস্টার ফরিদ মিয়া, ব্যবসায়ী শেখ জাহাঙ্গীর, মুহাম্মদ ফরমান উদ্দিন প্রমুখ। পরে মিলাদ, আখেরী মোনাজাত ও তাবারক বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ