Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে জাতি একজন ইসলামের সাহসী পথপ্রদর্শককে হারালো

ইসলামী দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ৪:২৮ পিএম

হেফাজতে ইসলাম বাংলাদেশ এর আমীর আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে দেশের জনগণ একজন খ্যাতিমান ধর্মীয় অভিভাবককে হারালেন। আল্লামা বাবুনগরী ছিলেন দেশের শীর্ষস্থানীয় নির্ভরযোগ্য আলেমদের মধ্যে একজন। আল্লামা জুনাইদ দ্বীনের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে ইলমে নববীর আলো বিতরণ করে গেছেন। যার অভাব দীর্ঘদিন অনুভূত হবে। আল্লাহ তায়ালা হযরতকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন। আজ বৃহস্পতিবার আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ এসব কথা বলেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশ :
হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর, হাটহাজারী মাদরাসার শাইখুল হাদীস আল্লামা জুনাইদ বাবুনগরী ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে মরহুমের রূহের মাগফিরাত কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। পৃথক পৃথক বিবৃতিতে মরহুমের মাগফিরাত কামনা করেছেন দলের সিনিয়র নায়েবে আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই ও মহাসচিব প্রিন্সিপাল মাওলানা ইউনুছ আহমাদ, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের সভাপতি আল্লামা নূরুল হুদা ফয়েজী, সাধারণ সম্পাদক মাওলানা গাজী আতাউর রহমান, ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম, সেক্রেটারী আলহাজ আব্দুল আউয়াল মজুমদার, ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, জাতীয় তাফসীর পরিষদের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম।
আজ বৃহস্পতিবার এক শোক বার্তায় পীর সাহেব চরমোনাই বলেন, আল্লামা জুনাইদ বাবুনগরী ছিলেন অত্যন্ত ন¤্র, ভদ্র ও বিনয়ী। তিনি দীর্ঘদিন যাবত উম্মুল মাদারিস দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারীর শাইখুল হাদীস হিসেবে সুনামের সাথে দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। ইলমী ও বিনয়ী কথাবার্তায় তিনি সবাইকে খুব সহজেই মুগ্ধ করতে পারতেন। তিনি একজন মানব দরদি, সরল মনের অধিকারী ছিলেন। আল্লামা বাবুনগরী ছিলেন দেশের শীর্ষস্থানীয় নির্ভরযোগ্য আলেমদের মধ্যে একজন। তার ইন্তেকালে দেশের ঈমানদার জনগণ একজন খ্যাতিমান ধর্মীয় অভিভাবক হারালেন। তিনি হাজার হাজার আলেম গড়ে তুলেছেন। আল্লামা জুনাইদ দ্বীনের বহুমুখি খেদমত আঞ্জাম দিয়ে ইলমে নববীর আলো বিতরণ করে গেছেন। যার অভাব দীর্ঘদিন অনুভূত হবে। পীর সাহেব চরমোনাই আল্লামা জুনাইদ বাবুনগরীর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবদেনা জ্ঞাপন করেন। আল্লাহ তায়ালা হযরতকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন এবং মরহুমের শোকসন্তপ্ত পরিবারকে সবরে জামিল এখতিয়ারের তৌফিক দিন। আমীন। বাংলাদেশ খেলাফত আন্দোলন : হেফাজতে ইসলামের আমীর আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী ও কেন্দ্রীয় নেতা মুফতী সাঈদুর রহমান সহ অন্যান্য নেতৃবৃন্দ। এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে জাতি একজন সুদক্ষ হাদীস বিশারদ,বিজ্ঞ হক্কানী আলেমেদ্বীন ও ইসলামের সাহসী পথপ্রদর্শক কে হারালো। তাঁর খিদমত জাতি চিরদিন স্মরণ রাখবে। নাস্তিক বিরোধী আন্দোলনের অগ্রনায়ক আল্লামা জুনাইদ বাবুনগরী তাঁর জীবনে সুদক্ষ মেহনতের মাধ্যমে অসংখ্য আলেম ও ইসলামের সাহসী সৈনিক তৈরি করে গেছেন। তাঁর মৃত্যুর সংবাদে কাওমি অঙ্গনসহ দেশ বিদেশে শোকের ছায়া নেমে এসেছে। খেলাফত আন্দোলন নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। আজ বৃহস্পতিবার বাদ যোহর মরহুমের রূহে ইছালে সাওয়াবের জন্য খতমে কোরআন শেষে বিশেষ মুনাজাত করা হয়।
খেলাফত মজলিস : শায়খুল হাদীস ও শিক্ষাসচিব, প্রথিতযশা আলেমে দ্বীন আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক ও ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন। এক শোক বাণীতে নেতৃদ্বয় বলেন, আল্লামা জুনাইদ বাবুনগরী রহ. শুধু একজন প্রথিতযশা আলেমে দ্বীন ছিলেন না। তিনি ছিলেন এ জাতির একজন আপোষহীন রাহ্বার। এ অঞ্চলে ইসলামী পুর্নজাগরণের যে সম্ভাবনা সৃষ্টি হয়েছে সেখানে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আজ তাঁর ইন্তেকালে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা সহজে পূরণ হওয়ার নয়। বিবৃতিতে তারা তাঁর সকল নেক আমল কবুলের দোয়া করেন।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ : আল্লামা হাফেজ জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ। আজ বৃহস্পতিবার এক শোকবার্তায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি শায়খুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী, নির্বাহী সভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী, মহাসচিব শায়খুল হাদিস হাফেজ মাওলানা ড.গোলাম মহিউদ্দিন ইকরাম, সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা মুফতি শেখ মুজিবুর রহমান, যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, সহকারি মহাসচিব মাওলানা রশীদ বিন ওয়াক্কাস, সাংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করিম, যুববিষয়ক সম্পাদক মুফতি রেদওয়ানুল বারী সিরাজী ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন বলেন, আল্লামা জুনাইদ বাবুনগরী ছিলেন একজন বিদগ্ধ আলেমেদ্বীন, লেখক, কলামিস্ট ও আদর্শ মানুষ গড়ার কারিগর। তার ইন্তেকালে জাতি মুসলিম উম্মাহর দরদী দ্বীনের জন্য নিবেদিতপ্রাণ একজন রাহবারকে হারালো। এই শূন্যতা সহজে পূরণ হবার নয়।

নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফিরাত কামনা করে মহান আল্লাহ তায়ালার দরবারে তার জন্য জান্নাতের সুউচ্চ মাকাম কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গা : আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম, খাদেমুল ইসলাম বাংলাদেশের আমীর ও কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গার সভাপতি আল্লামা মুফতি রুহুল আমীন। আজ এক শোকবার্তায় তিনি বলেন, আল্লামা বাবুনগরী ছিলেন একজন মুহাক্কেক আলেম। সব বিষয়ে তাহকিক এবং তাকরিরের ক্ষেত্রে তিনি খুবই দক্ষ ছিলেন। যে কোন কঠিন বিষয় খুব সাবলীলভাবে উপস্থাপন করতে পারতেন। তাঁর ইন্তেকালে আমরা একজন মুহাক্কেক আলেম হারালাম। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। আরো শোক প্রকাশ করেছেন ,কওমি মাদরাসা শিক্ষা বোর্ড গওহরডাঙ্গার মহাসচিব মাওলানা শামছুল হক, ছদর ছাহেব রহ.- এর পৌত্র মুফতি উসামা আমীন, খাদেমুল ইসলাম বাংলাদেশের সেক্রেটারি জেনারেল মাওলানা আজিজুর রহমান, তানজিমুল মুদাররিসিন বাংলাদেশের সেক্রেটারি মাওলানা ঝিনাত আলী, কওমি মঞ্চের চেয়ারম্যান মুফতি মোহাম্মদ তাসনীম। বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : আল্লামা জুনাইদ বাবুনগরীর ইন্তেকালে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মুফতি মুজিবুর রহমান, নির্বাহী সভাপতি মাওলানা এ কে এম আশরাফুল হক, সহ-সভাপতি শায়খুল হাদিস মাওলানা আতাউর রহমান খান, মাওলানা নওফল আহমদ, মাওলানা মাহবুবুর রহমান নড়াইলী, প্রিন্সিপাল রফিকুল ইসলাম, যুগ্মমহাসচিব মাওলানা যোবায়ের হোসেন নেজামী, মাওলানা নজরুল ইসলাম, মুফতি কামরুল ইসলাম, অর্থসচিব মাওলানা মুমিনুল ইসলাম, সংগঠন সচিব আমির হোসেন হিরা এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ