Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের তিন কোটি টাকার গাড়ি

আপিল বিভাগের আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ট্রাস্টির জন্য ৩ কোটি টাকার রেঞ্জ রোভার গাড়ি কেনার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সরকারকে ভ্যাট দিতে চায় না। অথচ ট্রাস্টিদের জন্য সাড়ে ৩ কোটি টাকার গাড়ি কেনা হয়। এ প্রশ্ন তুলেছেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চে ইংলিশ মিডিয়াম সানিডেল স্কুলের ভ্যাট ট্যাক্স সংক্রান্ত একটি মামলার শুনানির সময় এ প্রসঙ্গ উঠান অ্যাটর্নি জেনারেল।

সানিডেল স্কুলের পক্ষে ব্যারিস্টার আহসানুল করিম শুনানি করেন। তিনি বলেন, স্কুলের ভ্যাট-ট্যাক্স অভিভাবকদের থেকে নিয়েই সরকারকে পরিশোধ করতে হবে। অন্যথায় স্কুল থেকে কীভাবে ভ্যাট পরিশোধ করবে সেই প্রশ্ন তোলেন তিনি।

শিক্ষা প্রতিষ্ঠানের ভ্যাট প্রসঙ্গ উঠলে এলে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, সেদিন পত্রিকায় দেখলাম একটি প্রাইভেট ইউনিভার্সিটি সাড়ে ৩ কোটি টাকা দিয়ে কয়েকটি গাড়ি কিনেছে। যে গাড়িগুলো তাদের ট্রাস্টিদের দেয়া হয়েছে। তখন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, এটা কোন ইউনিভার্সিটি বলেন। জেনে রাখা দরকার। তখন অ্যাটর্নি জেনারেল বলেন, এনএসইউ (নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়)। বিচারপতি বলেন, তাহলে ট্রাস্টি হলেই তো লাভ। এ সময় প্রধান বিচারপতি বলেন, টাকা ইনকাম যদি বেশি হয় তাহলে তো হবেই।

তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন, অথচ চুক্তি আছে ট্রাস্টি হয়ে কোনো সুবিধা নেবে না। এ সময় ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল বলেন, ক্যাশে নিচ্ছে না, অন্যভাবে নিল আরকি! তবে খবরে দেখলাম লজ্জায় পড়ে তারা গাড়ি ফেরত দিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ