Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত্যু-শনাক্ত দুটোই বাড়ছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

করোনার ডেলটা ভ্যারিয়েন্টে (ভারতীয়) দেশে মৃত্যু ও শনাক্ত কোনোটিই থামছে না। গত ২৪ ঘণ্টায় ডেলটা সংক্রমণে আরো ১৯৮ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার একই সময়ে মারা যান ১৭৪ জন। সে হিসেবে গতকাল মৃত্যুর তালিকায় ২৪ জন বেশি হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৭ হাজার ৫৩৫ জন। এটি গত রোববার ছিল ৬ হাজার ৯৫৯ জন। আগের দিনের তুলনায় ৫৭৬ জন বেশি রোগী করোনা শনাক্ত হয়েছেন। অর্থাৎ গত ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় মৃত্যু ও শনাক্ত দুটোই বেড়েছে। স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯৮ জন নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মারা গেলেন ২৪ হাজার ৫৪৭ জন। এ সময়ে শনাক্ত হওয়া ৭ হাজার ৫৩৫ জনকে নিয়ে মোট শনাক্ত হলেন ১৪ লাখ ৩৩ হাজার ৩৯৬ জন।

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১২ হাজার ৯৫০ জন। তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩ লাখ ১৪ হাজার ৯১৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩৮ হাজার ৮৮১টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ হাজার ২৭৮টি। দেশে এখন পর্যন্ত মোট ৮৪ লাখ ৮০ হাজার ৮১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৬২ লাখ ৭৫ হাজার ৮৫৭টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২২ লাখ চার হাজার ৯৫৭টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৯ দশমিক ১৮ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৯০ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৭৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭১ শতাংশ।

করোনায় গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৯৮ জনের মধ্যে পুরুষ ১১৬ জন আর নারী ৮২ জন। দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ১৬ হাজার ১৪৯ জন এবং নারী মারা গেলেন ৮ হাজার ৩৯৮ জন। মারা যাওয়া ১৯৮ জনের মধ্যে বয়স বিবেচনায় ৯১ থেকে ১০০ বছরের ঊর্ধ্বে রয়েছেন ২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১১ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন একজন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ১৯৮ জনের মধ্যে ঢাকা বিভাগের মধ্যে আছেন ৭২ জন, চট্টগ্রাম বিভাগের ৫২ জন, রাজশাহী বিভাগের ৯ জন, খুলনা বিভগের ২৬ জন, বরিশাল বিভাগের ৭ জন, সিলেট বিভাগের ১৮ জন, রংপুর বিভাগের ৬ জন এবং ময়মনসিংহ বিভাগের রয়েছেন ৮ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৫১ জন, বেসরকারি হাসপাতালে ৪১ জন, বাড়িতে ৩ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয় ৩ জনকে।
বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম আক্রান্তের খবর আসে ২০২০ সালের ৮মার্চ। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর দেয়া হয়। বর্তমানে দেশে চলছে করোনার দ্বিতীয় ঢেউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ