Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় টিকা প্রদান স্থগিত

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

 চীনের তৈরি সিনোফার্মের টিকার মজুদ ফুরিয়ে যাওয়ায় গতকাল মঙ্গলবার থেকে বগুড়া শহরের মোহাম্মদ আলী হাসপাতাল, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল ও পুলিশ লাইন্স হাসপাতাল কেন্দ্রে সিনোফার্মের টিকা প্রদান কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে বগুড়া জেলা স্বাস্থ্য দফতরের কর্মকর্তারা জানিয়েছেন, মজুদ শেষ হয়ে যাওয়ায় আপাতত সিনোফার্মের টিকা প্রদান সাময়িকভাবে বন্ধ হলেও পরবর্তীতে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে আবার চালু হবে।
তারা আরও জানান, সঙ্কটের কারণে বগুড়া শহরের ৩টি কেন্দ্রে টিকা প্রদান বন্ধ থাকলেও উপজেলা পর্যায়ে যেসব স্থানে টিকার মজুদ রয়েছে সেসব কেন্দ্রে আগের মতই টিকা প্রদান কার্যক্রম চলবে। কর্মকর্তারা বলেন, সঙ্কট না থাকায় অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজের টিকা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।
উল্লেখ্য, এর আগেও মজুদ ফুরিয়ে যাওয়ায় গত ১২ আগস্ট সিনোফার্মের টিকা প্রদান কার্যক্রম বন্ধ ছিল। পরর্তীতে ১৩ আগস্ট ঢাকা থেকে নতুন করে ৩১ হাজার ২০০ ডোজ টিকা আসায় পরদিন শনিবার এবং সোমবার টিকা প্রদান করা হয়।
বগুড়া স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, বগুড়ায় মেডিকেল শিক্ষার্থী ও স্টাফদের ওপর প্রয়োগের মাধ্যমে গত ১৯ জুন সিনোফার্মের টিকা প্রদান কার্যক্রম শুরু হয়। এরপর ১ জুলাই থেকে নির্দিষ্ট বয়সের সাধারণ মানুষকে টিকার আওতায় আনা হয়। এছাড়া গত ৭ আগস্ট জেলার ১০৯টি ইউনিয়নের সবগুলোতে এবং ১২টি পৌরসভার মধ্যে ২টিতে গণটিকা কার্যক্রম চালানো হয়।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী বগুড়ায় ১৩ আগস্ট পর্যন্ত সিনোফার্মের মোট ২ লাখ ৩০ হাজার ৮০০ ডোজ টিকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে বগুড়া সদরেই ৫৫ হাজার ৪৯৭জনকে টিকা প্রদান করা হয়েছে।
বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, শহরের তিনটি কেন্দ্রে টিকা প্রদান কার্যক্রম আপাতত বন্ধ থাকলেও জেলার উপজেলা পর্যায়ে যেসব কেন্দ্রে টিকার সন্তোষজনক মজুদ রয়েছে সেগুলোতে আগের মতই সিনোফার্মের টিকা প্রদান কার্যক্রম চলবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ