Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে করোনার টিকা উৎপাদন সিনোফার্ম-ইনসেপ্টা চুক্তি

টিকা উৎপাদনে তিন মাস সময় লাগবে : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সিনোফার্ম আবিস্কৃত করোনাভাইরাসের টিকা বাংলাদেশে উৎপাদনের লক্ষ্যে চীনের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোফার্মের সঙ্গে ত্রিপক্ষীয় সমঝোতা চুক্তি সই হয়েছে। চুক্তিতে অংশ নেওয়া তিনটি পক্ষ হলো- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও সিনোফার্ম। গতকাল সোমবার রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জন (বিসিপিএস) মিলনায়তনে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, চীনের রাষ্ট্রদূত মি. লি জিমিং এবং ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, চীনের রাষ্ট্রদূত মি. লি জিমিং, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির। স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শোকের এ মাসে বাংলাদেশে কোভিড ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে এক নতুন দিক উন্মোচিত হলো। এই চুক্তির মধ্য দিয়ে দ্রুতই ইনসেপ্টা ভ্যাকসিন লি. সিনোফার্মের ভ্যাকসিন উৎপাদন শুরু করবে।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, টিকা উৎপাদনে মাস তিনেক সময় প্রয়োজন বলে জানিয়েছে ইনসেপ্টা। তিনপক্ষের চুক্তি হয়েছে। চীন থেকে বাল্ক ভ্যাকসিন আসবে, এখানে উৎপাদন করবে। এখানে টিকা ফিল ফিনিশ করবে ইনসেপ্টা, এই চুক্তি হয়েছে। এই চুক্তির মাধ্যমে আমরা আশা করি খুব অল্প সময়ের মধ্যেই ইনসেপ্টা বাংলাদেশে টিকা তৈরি করতে পারবে। তিনি বলেন, ইনসেপ্টার অনেক সক্ষমতা। যদি ১০ ডোজের ভায়াল হয় তারা চার কোটি ডোজ মাসে তৈরি করতে পারবে। আর যদি ভায়াল ছোট হয় তাহলে আরও কম হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, আমরা তাদের কাছে জানতে চেয়েছিলাম কবে নাগাদ উৎপাদন করতে পারবে। আমাদের জানিয়েছে- মাস তিনেকের মধ্যে করতে পারবে। কারণ ইনসেপ্টার প্রস্তুতির বিষয় আছে। চীন থেকে বাল্কে আনতে হবে, সব মিলিয়ে এসময় লাগতে পারে। তার আগেও হতে পারে কিংবা একটু বেশি সময় লাগতে পারে।
টিকার মূল্য প্রসঙ্গে মন্ত্রী বলেন, দামের বিষয় এখনও নির্ধারণ করা হয়নি। যখন উৎপাদনে যাবে তখন আলোচনা করে একটা দাম নির্ধারণ করা হবে। বাইরে থেকে আনতে যে দাম প্রয়োজন হয়, তার থেকে অবশ্যই কম পড়বে।
পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন বলেন, চুক্তিতে বাংলাদেশ, সিনোফার্ম ও দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস স্বাক্ষর করবে। ইনসেপ্টা চীন থেকে টিকার মূল ওষুধ দেশে নিয়ে আসবে এবং দেশে বোতলজাত এবং মোড়কীকরণের কাজ সম্পন্ন করে পরিপূর্ণভাবে প্রস্তুত করবে।

উল্লেখ্য, দেশে এ পর্যন্ত সিনোফার্মের টিকা এসেছে ১ কোটি ৩৫ লাখ ৭০ হাজার ডোজ। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা এসেছে এক কোটি ১৮ লাখ ৪৭ হাজার ৩০০ ডোজ, ফাইজারের এক লাখ ৬২০ ডোজ এবং মডার্নার ৫৫ লাখ ডোজ। এর মধ্যে সব মিলিয়ে এখন পর্যন্ত দেশে টিকা দেওয়া হয়েছে ২ কোটি ৮ লাখ ৮৯ হাজার ৯২৮ ডোজ। এখনো গণ টিকা কার্যক্রম অব্যাহত রয়েছে।



 

Show all comments
  • Sohel Ahmed ১৭ আগস্ট, ২০২১, ১:২০ এএম says : 0
    এতো দিন লাগলে তো মরে যাবো।
    Total Reply(0) Reply
  • Tanvir Hossain Mithu ১৭ আগস্ট, ২০২১, ১:২১ এএম says : 0
    চীন আমাদের দেশের জন্য যা করছে তার কৃতজ্ঞতার শেষ নেই।
    Total Reply(0) Reply
  • Mohammed Samiullah Sami ১৭ আগস্ট, ২০২১, ১:২১ এএম says : 0
    খুবই প্রশংসনীয় একটা উদ্যোগ। এই সিদ্ধান্তটা আরো অনেক আগেই নেয়া উচিৎ ছিলো। যাই হোক এখন কবে থেকে প্রোডাকশন শুরু হবে? যতো তাড়াতাড়ি শুরু হবে ততো তাড়াতাড়িই দেশের জন্যে মঙ্গল হবে।
    Total Reply(0) Reply
  • MD Sohel Pathan ১৭ আগস্ট, ২০২১, ১:২২ এএম says : 0
    আমরাও চাই আমাদের দেশে করুণার টিকা উৎপাদন হয় এবং আমাদের চাহিদা মিটিয়ে অন্যান্য পার্শ্ববর্তী দেশে ও যেন বাংলাদেশ থেকে টিকা রপ্তানি করতে পারি।
    Total Reply(0) Reply
  • Shopnil Anthor ১৭ আগস্ট, ২০২১, ১:২২ এএম says : 0
    অবশ্যই এটা আমাদের জন্য সত্যিকার অর্থে মঙ্গলের, তবে আমি ভাবছি এর জন্যই নি আবার আমাদের পদ্মাসেতুর পিলারের উপর ধাক্কার সংখ্যা আরো বেরে যায়। আমায় ভাবিয়ে তুলে, না হয় ১৫০ মিটার দূরত্ব যা দাড়ায় ৪৯২ ফুট পদ্মা সেতুর একেকটা পিলারের সাথে একেকটা পিলারের, যা দিয়ে পৃথিবীর যে কোনো নৌযান আনায়াসে যাওয়ার কথা। তবুও কিভাবে এখন পর্যন্ত ৮ বার ধাক্কা খায় ওটাই আন্তর্জাতিক শয়তানি।
    Total Reply(0) Reply
  • Md Mizanur Rhaman Molick ১৭ আগস্ট, ২০২১, ১:২৩ এএম says : 0
    অনেক আগেই উদ্যোগটা নেওয়া উচিত ছিল
    Total Reply(0) Reply
  • MD Sohel Pathan ১৭ আগস্ট, ২০২১, ১:২৩ এএম says : 0
    এখনো সময় আছে দেশের এবং দেশের মানুষের চিন্তা করুন। বেশ কিভাবে এগিয়ে যাবে সেদিকে লক্ষ্য রাখুন এবং দেশের শিক্ষিত সমাজের জন্য সঠিক মূল্যায়ন পায় সেটার ব্যবস্থা করুন। ইনশাআল্লাহ আমরা একদিন আমাদের দেশকে উন্নতশীল দেশের সাথে মিলাতে পারব।
    Total Reply(0) Reply
  • Shahid Mollik ১৭ আগস্ট, ২০২১, ১:২৩ এএম says : 0
    খুব ভালো উদ্যোগ,দ্রুত কাজ শুরু করতে হবে। আমরা পারবো ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Summit Ahasan Sumel ১৭ আগস্ট, ২০২১, ১:২৪ এএম says : 0
    বাংলাদেশের মানুষের রন্ধে রন্ধে দুর্নীতি । শেয়ালের কাছে মুরগী বর্গা দিলে যা হয় আরকি। বাংলাদেশ র মেটিরিয়ালস এনে এখানে এম্পল তৈরি করবে। এর মান নিয়ে যতেষ্ট সন্দেহ আছে আমার । যাই হোক তারপর ও শুভকামনা । দয়া করে স্যালাইন এর পানি দিয়েন না ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ