Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডুবে যাচ্ছে রোপা আমন

তাড়াশে পানি প্রবাহের পথে সোতিজাল

তাড়াশ (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

সিরাজগঞ্জের তাড়াশে পানি প্রবাহের পথে প্রভাবশালীদের সোতিজাল। এতে পানিবদ্ধতায় ডুবে যাচ্ছে সদ্য রোপন করা আমন ধান। পানিতে তলিয়ে যাচ্ছে আবাদি জমি ও ডুবে যাচ্ছে আমন ধান।
সম্প্রতি উপজেলার তালম ইউনিয়নের উপরসিলোট এলাকায় সরজমিনে দেখা গেছে, ভদ্রাবতী নদীর পানি প্রবাহে পথে নদীর বিভিন্ন স্থানে বাঁশের বেড়া দিয়ে সোতিজাল পেতে মাছ ধরছেন এলাকার কিছু প্রভাবশালী ব্যাক্তি। এতে পানি প্রবাহে বাঁধা সৃষ্টি হয়েছে ওই এলাকার কয়েকটি গ্রামেরর বিস্তীর্ণ মাঠে পানি উঠে পানিবদ্ধতার সৃষ্টি হয়ে জমির রোপা আমন ধান সম্পূর্ণ পানিতে ডুবে যাচ্ছে।
তালম গ্রামের কৃষক আব্দুস সবুর, আলমগীর হোসেন, আব্দুল বারিক ও আবুল বাশার বলেন, রানীহাট থেকে বারুহাস পর্যন্ত ভদ্রাবতী নদীর বেশ কয়েকটি স্থানে বাঁশের বেড়া দিয়ে সোতিজাল পেতে রেখেছেন প্রভাশালী ব্যক্তিরা। এ কারণে উজানের বৃষ্টির পানি তালম গ্রামের নগরপাড়ার পাশাপাশি দুটি সেতু দিয়ে বিস্তীর্ণ মাঠের আবাদি জমির মধ্যে ঢুকে পড়ছে। এরপর সেই পানি তালম-নগরপাড়া গ্রামীণ সড়কের বটতলা মোড়ের কালভার্টে আটকে যাচ্ছে।
জানা গেছে, তালম গ্রামের আকবার আলী নামে এক ব্যক্তি কালভার্টের মুখে পাড় বেধে অবৈধ পুকুর খনন করেছেন। এতে তালম ও উপরসিলোট গ্রাম এলাকার কয়েকশ’ বিঘা জমির আমন ধান পানিতে ডুবে যাচ্ছে।
ভুক্তভোগী কৃষকেরা জানান, দ্রুততম সময়ে সোতিজাল উচ্ছেদ করা গেলে ও পুকুরের পাড় কেটে কালভার্টের মুখ মুক্ত করা হলে এখনও ধান বেঁচে যাবে। নয়তো দিনকে দিন নতুন নতুন এলাকার ধান ডুবে যাবে। সাথে ডুবে যাবে কৃষকের স্বপ্নও।
এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুননাহার লুনা বলেন, সোতিজালগুলো অপসারণ করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ