Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরের সাবেক এমপি সকালে গ্রেফতার, বিকেলে জামিন

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১১:১০ পিএম

চেক প্রত্যাখানের (ডিসঅনার) মামলায় সকালে গ্রেপ্তার হয়ে বিকালে জামিন পেয়েছেন নীলফামারী-৪ (সৈয়দপুর-কিশোরগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক বিরোধী দলীয় (জাপা) হুইপ মো. শওকত চৌধুরী।
আজ রোববার (১৫আগস্ট) ভোরে রাজধানীর মোহাম্মদপুরে নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করে সৈয়দপুর থানার পুলিশ। আজ বিকালে তাঁকে নীলফামারী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারিক হাকিম মো. মেহেদী হাসানের আদালতে হজির করা হয়। এসময় শওকত চৌধুরী পক্ষে জামিন প্রার্থনা করা হলে সাত দিনের জামিন মঞ্জুর করেন আদালতের বিচারক।
মামলার সংক্ষিপ্ত বিবরণ মতে, সাবেক ওই সংসদ সদস্য মো. শওকত চৌধুরী নীলফামারীর সৈয়দপুর উপজেলা শহরে বাঙ্গালীপুর নিজপাড়ার স্থায়ী বাসিন্দা। ব্যবসা ও চিকিৎসার জন্য সংসদের বিরোধীদলীয় চীফ হুইপ মো. মশিউর রহমান রাঙ্গার কাছে এক কোটি টাকা ধার গ্রহন করেন তিনি।
এরপর দীর্ঘদিন ওই টাকা পরিশোধ না করায় ২০২০ সালের ২ ডিসেম্বর মামলার বাদী টাকা দাবি করলে সৈয়দপুর শাখার রূপালী ব্যাংকের নিজ নামে পরিচালিত হিসাব নম্বরের একটি চেক প্রদান করেন তিনি (মো. শওকত চৌধুরী)। বাদী ৩ ডিসেম্বর ওই টাকা উত্তোলন করতে গেলে ব্যাংক হিসাবে পর্যাপ্ত টাকা না থাকায় চেকটি প্রত্যাখান করেন ব্যাংক কতৃপক্ষ।
এঘটনায় ওই সালের ১৩ ডিসেম্বর উকিল নোটিশ প্রদান করেও কোন জবাবা না পেয়ে চলতি বছরের ২১ জানুয়ারী রংপুর কতোয়ালী জেষ্ঠ বিচারিক হাকিম আমলী আদালতে মামলা দায়ের হয় তাঁর বিরুদ্ধে।
পুলিশ জানায়, সংসদ সদস্য (রংপুর-১ আসন) ও সংসদের বিরোধী দলীয় চীফ হুইপ, জাতীয় পাটির সাবেক মহাসচিব মো. মশিউর রহমান রাঙ্গা রংপুরের আমলী আদালতে সাবেক সংসদ সদস্য মো. শওকত চৌধুরীর বিরুদ্ধে চেক প্রত্যাখানের (ডিসঅনার) একটি মামলা দায়ের করেন। ওই মামলায় চলতি বছরের ৮ ফেব্রুয়ারী তাঁর বিরুদ্ধে সমন জারি হয়।
সমন পাওয়ার পর নির্ধারিত দিনে আদালতে আদালতে হাজির না হওয়ায় ১৫ জুন তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারী পরোয়ানা জারি হয়। ওই গ্রেপ্তারী পরোয়ানায় সৈয়দপুর থানা পুলিশ রবিবার মালিবাগ থানা পুলিশের সহায়তায় ঢাকার সিদ্ধেশ্বরী এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করেন।
সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসনাত খান সাবেক ওই সংসদ সদস্য মো. শওকত চৌধুরীকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।
এরপর আজ বিকালে বিমানযোগে ঢাকা থেকে সৈয়দপুর এবং সেখান থেকে নীলফামারী চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিচারিক হাকিমের আদালতে হাজির করা হয় তাঁকে।
অপরদিকে মো. শওকত চৌধুরীর আইনজীবী নূরুল জাকি স্টালিন তাঁর জামিনের বিষয়টি নিশ্চিৎ করে বলেন,‘আদালতে জামিন প্রার্থনায় বিচারক তাঁর সাত দিনের অন্তবর্তীকালীন জামিন মঞ্জুর করেন। এ সময়ের মধ্যে তাঁকে সংশ্লিষ্ট আদালতে (রংপুর) হাজির হয়ে জামিন নিতে হবে।’
উল্লেখ, সাবেক ওই সংসদ সদস্য মো. শওকত চৌধুরী চলতি বছরের ২৮ জানুয়ারী জাতীয় পাটি ছেড়ে বিএনপিতে যোগ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ