Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কমছে শনাক্ত ও মৃত্যু

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

মহামারী করোনায় প্রতিদিন যোগ হচ্ছে নতুন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। জেলা-উপজেলাগুলোতে গত কয়েকদিনের তুলনায় কমছে মৃত্যু ও শনাক্ত। যশোরে নতুন শনাক্ত হলেও মৃত্যু হয়নি।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আরো পাঁচ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছেন ৪৯৮ জন। গত ২৪ ঘণ্টায় ১২টি ল্যাবে দুই হাজার ৩০১ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ২১ শতাংশ।
যশোর ব্যুরো জানায়, যশোর ২৫০ শষ্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ও উপসর্গ কেউ মারা যাননি। যশোরে গত ২৪ ঘন্টায় ১৯৩ জনের নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৫ দশমিক ৫৪ ভাগ।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে আরও ১২ জন মারা গেছেন। এরমধ্যে করোনায় ৭ জন এবং উপসর্গ নিয়ে ৫ জনের প্রাণহানি হয়েছে।
২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের দুই ল্যাবে করোনা পরীক্ষা হয়েছে ২২৩ জনের আর করোনা শনাক্ত হয়েছে ৪১ জনের। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ৩৮ ভাগ।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া একই সময়ে জেলায় নতুন করে আরও ৯১জন করোনায় আক্রান্ত হয়েছেন।

বরিশাল ব্যুরো জানায়, গত ৪৮ ঘন্টায় মোট শনাক্ত ৫৬৩ জনের মধ্যে মহানগরীতে ৯৬ জনসহ বরিশাল জেলায় ২০৬। এ সময়ে মহানগরীর আমানতগঞ্জ-পলাশপুরে একজন ছাড়াও জেলার বানরীপাড়া ও উজিরপুরে মোট ৫ জনের মৃত্যু হয়েছে। বরিশালে শনাক্তের গড়হার এখনো দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্বোচ্চ ২৫.৫১%।
বরিশালে পরে ভোলার পরিস্থিতি এখনো উদ্বেগজনক। গত ৪৮ ঘন্টায় এ দ্বীপজেলায় আরো ১৭৮ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। এসময়ে ভোলা শহর ও তজুমদ্দিনে আরো দুজনের মৃত্যু হয়। পটুয়াখালীতে আক্রান্ত হয়েছে আরো ৮৮ জন।

পিরোজপুরেও গত ৪৮ ঘন্টায় ৪০ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। তবে এ জেলাটিতে শুক্রবারে কোন নমুনা পরীক্ষা ছিল না। বরগুনাতে গত ৪৮ ঘন্টায় ৩২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে দুজনের।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জ কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন পাঁচজন। এসময়ে ৩৮২টি নমুনা পরীক্ষায় ৭৭ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ২০ দশমিক ১৫ শতাংশ।

কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার জানান, করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আরও ছয়জনের মৃত্যু হয়েছে। জেলায় গত ২৪ ঘণ্টায় ২২৪টি নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২০ দশমিক ৯৮ ভাগ।
স্টাফ রির্পোটার, গাইবান্ধা থেকে জানান, গাইবান্ধায় গত ২৪ ঘন্টায় রোববার করোনা ভাইরাসে নতুন করে শনাক্ত হয়েছে ১৩ জন।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আরো ৮ জনের মৃত্যু হয়েছে।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরায় তিন নারীসহ আটজনের মৃত্যু হয়েছে। করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ