Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গৌরনদীর টরকী বন্দরে গণডাকাতি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বরিশালের বৃহত বাণিজ্য বন্দর গৌরনদীর টরকী বন্দরে ফিল্মি স্টাইলে গণডাকাতি সংঘটিত হয়েছে। গত শনিবার রাতে সংঘবদ্ধ ডাকাতদল বন্দরের ব্যবসায়ীসহ পাহারাদারদের বেঁধে রেখে ১৪টি দোকান থেকে নগদ টাকা ও মালামালসহ ৫০ লক্ষাধিক টাকার সম্পদ লুটে নিয়ে গেছে।

প্রত্যক্ষদর্শী ও ব্যবসায়ীরা জানান, ২৫-৩০ জনের একটি সংঘবদ্ধ সশস্ত্র ডাকাতদল রাত সোয়া ২টার দিকে বন্দর সংলগ্ন আড়িয়াল খাঁ নদের শাখা নদীপথে ট্রলার যোগে এসে বন্দরে ঢুকে ফিল্মি ষ্টাইলে রায় পট্টির ব্যবসায়ী ও পাহারাদারদের আগ্নেয়াস্ত্রের মুখে জিম্মি করে গণডাকাতি শুরু করে। এরপর প্রায় পৌনে ২ ঘণ্টা ধরে পুরো গলিজুড়ে তান্ডব চালায়। বন্দরের সিসিটিভি ফুটেজে দেখা গেছে, সশস্ত্র ডাকাত দলের অধিকাংশ সদস্য খোলা মুখে থাকলেও ২-৩ জন ছিলেন মুখোশ পরিহিত।
ব্যবসায়ী মানিক সাহা জানান, ডাকাত দল প্রথমে তাদের মহাজনী দোকানের শার্টার ভেঙে ভেতরে ঢোকে। এসময় তিনি দোকানের ভেতরে ঘুমিয়ে ছিলেন। ডাকাতরা তাকে আগ্নেয়াস্ত্রের ভয় দেখিয়ে বেঁধে ফেলে ও দোকানের মালামাল তছনছ করে। এরপর দোকানের সিন্দুক ভেঙে নগদ টাকা ও মালামালসহ ১০-১২ লাখ টাকার মালামাল লুট করে নিয়ে যায়।
ব্যবসায়ী অমর রায় জানান, একইভাবে ডাকাতদল ওই গলির পূন্য গোপাল রায়ের দোকানে ঢুকে দোকান কর্মচারী শ্যামল মন্ডলকে কাটা রাইফেল, পিস্তল, রামদা দেখিয়ে জিম্মি করে বেঁধে ফেলে। এরপর ওই দোকানের মালামাল তছনছ করে সিন্দুক ভেঙে নগদ ১ লাখ টাকা ও মালামাল নিয়ে যায়।
বন্দরের ব্যবসায়ী রুহুল আমীন সিকদার জানান, শুক্রবার ছিল এ বন্দরের সাপ্তাহিক হাট। শুক্র ও শনিবার দুইদিন সরকারি ছুটির কারণে ব্যাংক বন্ধ থাকায় ব্যবসায়ীরা তাদের বেচা-কেনার নগদ টাকাগুলো যার যার দোকানেই রেখে দিয়েছিল।
বন্দরের বাসিন্দা গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জয়নাল আবেদীন হাওলাদার বলেন, স্বাধীনতার পর টরকী বন্দরে এ রকম ঘটনা আর কখনও ঘটেনি। অথচ এই বন্দরে পুলিশের একটি ফাঁড়িও রয়েছে। তাদের কোন ভ‚মিকাই ব্যবসায়ীদের চোখে পড়েনি। ঘটনাটি আমাদের বিস্মিত করেছে।
গৌরনদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রব হাওলাদার জানান, ওই বন্দরের রায়পট্টির দোকানগুলোর তালা ভেঙে ডাকাতদল নগদ টাকা লুট করে ট্রলারযোগে পালিয়ে গেছে। আমিসহ পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনা তদন্তে পুলিশের একাধিক টিম কাজ করছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ