Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চড়া দামেও চাষির মুখে হাসি নেই

বৈরী আবহাওয়ায় মরিচের সর্বনাশ

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

নীলফামারী সৈয়দপুর বৈরী আবহাওয়ার কারণে জমিতে মরে যাচ্ছে মরিচের গাছ। অনেক মরিচ ক্ষেতে শুধু গাছ রয়েছে কিন্তু নেই ফলন। ৬০ শতক জমিতে লাগানো মরিচ ক্ষেত থেকে দুইদিন পর মাত্র ৩ কেজি মরিচ সংগ্রহ করেছে চাষিরা। এ অবস্থায় বাজারে মরিচের দাম বেশি হলেও সৈয়দপুরে মরিচ চাষিদের মুখে হাসি নেই।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র মতে, এবারে জেলায় গ্রীষ্মকালীন মরিচ চাষা হয়েছে ৫৫৫ হেক্টর জমিতে। যার লক্ষ্যমাত্রা ছিল ৪২০ হেক্টর। এ জেলায় মসলা জাতীয় এ ফসলটির চাষাবাদ বেশি হয়। জেলার সৈয়দপুর ও ডিমলা পাইকারী বাজারের মরিচ ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, গত ১০/১২ দিন পূর্বে প্রতি মন মরিচ ১ হাজার ২০০ টাকা থেকে ২ হাজার ২৪০০ টাকায় বেচাকেনা হয়েছে। কিন্তু গত এক সপ্তাহে প্রতি মন মরিচ ৪ হাজার ৮০০ টাকা থেকে ৬ হাজার ৪০০ টাকায় বেচাকেনা হচ্ছে। যা খুচরা বাজারে সবোর্চ্চ প্রতি মন ৮ হাজার টাকায় বিক্রি হয়েছে।
সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের শ্বাষকান্দর কুঠিরপাড়ের কৃষক উকিল উদ্দিন জানান, মরিচের গাছ হলুদ রং ধারণ করে মরে যাচ্ছে। তিনি গত দুইদিন পর ৬০ শতক জমি থেকে মাত্র ৩ কেজি মরচ সংগ্রহ করেছেন। যা বাজারে গিয়ে ৩৬০ টাকায় বিক্রি করেছেন। ওই জমি থেকে আর মরিচ পাওয়া যাবেনা বলে নিশ্চিত করেছেন।
ডিমলা উপজেলার ডাঙ্গাপাড়ার মরিচ চাষি একরামুল হক জানান, ক্ষেত থেকে যেসময় প্রচুর মরিচ সংগ্রহ করেছি সেসময় বাজারে মরিচের দাম নেই। আর এখন বৈরী আবহাওয়ার কারণে প্রায়ই ক্ষেতের মরিচের গাছ মরে গেছে, তখন বাজারে মরিচের দাম চড়া। কৃষি কর্মকর্তাদের পরামর্শে কীটনাশক প্রয়োগ করেও গাছ রক্ষা করতে পারছি না।
নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক জানান, এ অঞ্চলে গত কয়েকদিন থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। মরিচ ক্ষেতের জন্য এটি যথেষ্ট ক্ষতিকর। মরিচ গাছের গোড়ায় পানি জমে থাকলে গাছটি দ্রুত মরে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ