Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে সিনোফার্মের টিকা উৎপাদন করবে ইনসেপ্টা

করোনার সুসংবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে চীনের তৈরি সিনোফার্ম টিকা দেশে উৎপাদনের জন্য আগামীকাল সোমবার বাংলাদেশ এবং চীনের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট পক্ষের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে। বাংলাদেশের চীনা দূতাবাস থেকে জানানো হয়, আগামীকাল দুপুর ৩টায় রাজধানীর মহাখালীতে অবস্থিত বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস’র মিলনায়তনে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এর আগে, পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানিয়েছিলেন যে, যৌথ টিকা উৎপাদনের চুক্তিপত্র তৈরি সম্পন্ন হয়েছে এবং খুব শিগগিরই তা সম্পন্ন হবে।

তিনি বলেন, চুক্তিতে বাংলাদেশ, সিনোফার্ম ও দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস স্বাক্ষর করবে। ইনসেপ্টা চীন থেকে টিকার মূল ওষুধ দেশে নিয়ে আসবে এবং দেশে বোতলজাত এবং মোড়কীকরণের কাজ সম্পন্ন করে পরিপূর্ণভাবে প্রস্তুত করবে।



 

Show all comments
  • Shahriar Islam ১৫ আগস্ট, ২০২১, ৬:২৪ এএম says : 0
    ইনসেপ্টা চীন থেকে টিকার মূল ওষুধ দেশে নিয়ে আসবে এবং দেশে বোতলজাত এবং মোড়কীকরণের কাজ সম্পন্ন করে পরিপূর্ণভাবে প্রস্তুত করবে।'
    Total Reply(0) Reply
  • Tamjeed Mahmud ১৫ আগস্ট, ২০২১, ৬:২৫ এএম says : 0
    ইনসেপ্টা ইনসুলিন বোতলজাত করার পর সেই ইনসুলিন ১২ ইউনিটের জায়গায় ২৪ ইউনিট দিলেও কাজ হইত না। করোনার টিকার ক্ষেত্রে অবস্থা কী হবে?
    Total Reply(0) Reply
  • Mohsin Mohon ১৫ আগস্ট, ২০২১, ৬:২৫ এএম says : 0
    আমরাতো চাইছিলাম এস্ট্রেজেনিকার টিকা সিরামের মাধ্যমে উৎপাদিত হোক।
    Total Reply(0) Reply
  • কবিতার শেষ লাইন ১৫ আগস্ট, ২০২১, ৬:২৫ এএম says : 0
    চীন যখন প্রথম বার স্ব ইচ্চায় এমন প্রস্তাব দিয়ে ছিলো তখন দাদাদের কথা শুনে পিরিয়ে দিয়ে ছিলো।এখন বাঁশ খাওয়ার পর হুস ফিরছে। এমন চুক্তি আরো আগে করা উচিত ছিলো।
    Total Reply(0) Reply
  • Delwar Rahman ১৫ আগস্ট, ২০২১, ৬:২৬ এএম says : 0
    ঔষধ আসবে গ্যালনে করে আর সেটা কাচের শিশিতে ভরে বাজারে ছাড়বে। এতে উৎপাদনের সাথে সম্পর্ক নেই। এমনকি ফর্মুলা ও দেবে না। অযথা ক্রেডিট নেওয়ার কিছু নেই।
    Total Reply(0) Reply
  • Mohammad Abul Hasan ১৫ আগস্ট, ২০২১, ৬:২৬ এএম says : 0
    ও ভাই, গ্লোব বায়োটেক এর টিকা থাকতে চীনের টিকা কেন উৎপাদন করবে? দেশের টিকাকে প্রাধান্য দেয়া কি দোষের?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ