Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নষ্ট হচ্ছে পার্কের রাইডস

সৈয়দপুরে দেড় বছর ধরে বন্ধ বিনোদন কেন্দ্রগুলো

নজির হোসেন নজু, সৈয়দপুর (নীলফামারী) থেকে | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

কোভিড-১৯ এর কারণে বন্ধ রয়েছে নীলফামারীর সৈয়দপুরে ব্যক্তি মালিকানায় গড়ে ওঠা বিনোদন পার্কগুলো। দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ থাকায় নষ্ট হয়ে যাচ্ছে পার্কের মূল্যবান রাইডসের যন্ত্রাংশগুলো। এতে বিপুল অঙ্কের আর্থিক ক্ষতিতে পার্কের মালিকরা পুঁজি হারিয়ে বিপাকে পড়েছেন।
সূত্র মতে, নীলফামারীর সৈয়দপুরে ব্যক্তি মালিকানায় ৩টি বিনোদন কেন্দ্র গড়ে ওঠেছে। দীর্ঘ দেড় বছর করোনাভাইরাসের জন্য সরকারিবিধি নিষেধের কারণে বন্ধ রয়েছে এসব বিনোদন কেন্দ্রগুলো। আয়-রোজগার না থাকায় কর্তৃপক্ষ ছাঁটাই করেছে কর্মচারী। ফলে রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হচ্ছে বিনোদনের বিভিন্ন রাইডসগুলো। এসবের মধ্যে রয়েছে প্যাডেল ও ইলেক্টোনিক্স বোট, ব্যালেরিনা, স্পাইডার, পাইরেট শিপ, জ্যাম্পকিং ক্যাসেল, কিডস রাইটস, কিডস ট্রেন, রেসিংকারসহ বিভিন্ন ধরণের বিনোদন রাইডস ও সরঞ্জাম। পার্কের ভেতরে চলাচলের ছোট রাস্তাগুলো ঘাস গজিয়ে নষ্ট হয়ে যাচ্ছে।
সৈয়দপুর থিম পার্কের ম্যানেজিং ডিরেক্টর আবু বাশার মো. সাঈদ জানান, হতাশা নিয়ে কোন রকমে বিনোদন কেন্দ্রের ব্যবসা ধরে রেখেছি। ইতোমধ্যে ৩০ শতাংশ রাইডসের যন্ত্রাংশ বিকল হয়ে গেছে। যা মেরামত করতে ৩০ থেকে ৪০ লাখ টাকার প্রয়োজন। সরকারের আর্থিক সহায়তা না পেলে এসব মেরামত করে পুনঃরায় চালু করা কঠিন হয়ে পড়বে বলে তিনি জানান।
বিনোদনপার্ক বন্ধ থাকায় শিশুদের বিষয়ে দিনাজপুর এম এ রহিম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের প্রধান ডা. মো. এনামুল হক বলেন, বর্তমান পরিস্থিতিতে স্কুল ও বিনোদন পার্ক বন্ধ থাকায় শিশুরা একটানা বাড়িতে অবস্থান করছে। ফলে তাদের শারীরিক মুভমেন্ট এবং মানসিক বৃদ্ধির বিভিন্ন কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই পরিস্থিতি বিবেচনায় বাড়িতেই কোমলমতি শিশুদের পাশে থেকে বিনোদনের ব্যবস্থা করার জন্য পরিবারের সদস্যদের প্রতি পরামর্শ দেন তিনি।
সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রমিজ আলম জানান, লকডাউনের জন্য সরকার কঠোরবিধি নিষেধ জারি করায় বন্ধ রয়েছে এসব বিনোদন কেন্দ্র। বিনোদনপার্ক খোলা ও সরকারের আর্থিক সহায়তার বিষয়ে আমাদের কাছে নির্দেশনা এলে তা জানিয়ে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ