Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণটিকায় কমে আসবে সংক্রমণ

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

তুলনামূলকভাবে করোনার সংক্রমণ কমতে শুরু করেছে। টিকা গ্রহণের ফলে সংক্রমণ ও মৃত্যু কমছে বলে ধারণা সংশ্লিষ্টদের। তারা বলছেন, গণটিকা কার্যক্রম বাস্তবায়নের পর এ হার আরো কমে আসবে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে সংক্রমণ কমছে ধীরে। নতুন করে আরো ৫৮৯ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। বিভিন্ন ল্যাবে দুই হাজার ৮৮৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ২০ শতাংশ। আগের দিন বুধবার এ হার ছিল ২৭ শতাংশ। ওইদিন ৭৭২ জনের সংক্রমণ শনাক্ত হয়। মঙ্গলবার এ সংখ্যা ছিল ৮৭৯। গত ২৪ ঘণ্টায় আরো নয় জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা এক হাজার ১০৩ জন। মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৯৩ হাজার ২৩৪ জনে।

নোয়াখালী ব্যুরো জানায়, গত ২৪ ঘন্টায় জেলায় আরো ২জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছে ১৯৭জন। এ পর্যন্ত মৃতের সংখ্যা ২০৯ জন। একই সময় সুস্থ হয়েছেন ২৩৬জন।
যশোর ব্যুরো জানায়, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে রেড জোনে ৮ জন এবং ইয়োলো জোনে ১ জন। ৯ জনের ৫ জন পুরুষ এবং ৪ জন মহিলা। বর্তমানে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৮৪ জন করোনা রোগী চিকিৎসাধীন রয়েছেন। এ পর্যন্ত যশোরে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৪১৭ জন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরো ১৬ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৭ জন করোনায় এবং ৯ জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। একই সময়ে ত্রিশাল উপজেলার ইশরাত নামের ৭ মাসের এক শিশু করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। জেলায় ১ হাজার ৪১৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয় ৪৩৩ জনের শরীরে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনায় ৫ জনের মৃত্যু হয়েছে। একই সময় উপসর্গ নিয়ে মারা গেছেন ৩ জন। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলতায় আরো ১ জনের মৃত্যু হয়েছে।

বরিশাল ব্যুরো জানায়, ২৪ ঘণ্টায় বরিশাল, বরগুনা ও পিরোজপুরে আরো ৭ জনের মৃত্যু হয়েছে। বিভাগে মোট মৃত্যু ৫৭৬ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৫ জনই নারী। এসময় ১ হাজার ৭৮৫ জনের নমুনা পরীক্ষায় ৩৭৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।
খুলনা ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে। মৃত অন্তরা (২২) নড়াইল জেলার বাসিন্দা। করোনার দ্বিতীয় ঢেউ শুরুর পর চলতি বছরের ১ এপ্রিল খুলনায় মাত্র একজনের মৃত্যু হয়েছিল। এরপর গত ৮ আগস্ট খুলনার দুটি হাসপাতালে দুই নারীর মৃত্যু হয়। খুলনা বিভাগে গত ২৪ ঘণ্টায় ২৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে ৭৮৬ জনের।

সিলেট ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ২১ জনের মৃত্যু হয়েছে সিলেট বিভাগে। একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হলো সিলেটে। এরমধ্যে শুধু ১৯ জনের মৃত্যু হয়েছে সিলেট জেলায়। এখন পর্যন্ত সবমিলিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮৬৫ জনে।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়া জেলায় করোনায় এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু হয়েছে। জেলার তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। তাদের মধ্যে ৪ জন করোনা পজিটিভ শনাক্ত হয়ে এবং অন্য ৩ জন করোনা উপসর্গ নিয়ে মারা যান। এছাড়া একই সময়ে জেলায় নতুন করে আরো ৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, গত ২৪ ঘণ্টায় কুষ্টিয়ার করোনা ডেডিকেটেড হাসপাতালে আরো ৭ জনের মৃত্যু হয়েছে। তারা সবাই করোনায় আক্রান্ত ছিলেন। নতুন ১ হাজার ৮৫ জনের নমুনা পরীক্ষা করে ২৯২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। জেলায় করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫৭ জনে।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, ২৪ ঘণ্টায় ৬০৬টি নমুনা পরীক্ষায় ১৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এসময়ে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন একজন। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ২৫ জন। এ পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে ২৭৪জন।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে আরো তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সাতক্ষীরায় এ পর্যন্ত করোনা উপসর্গে মারা গেছেন ৬৫৪ জন। আর করোনা পজিটিভ নিয়ে মারা গেছেন ৯৮ জন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইলে করোনা উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। এদিকে নতুন করে জেলায় ১১২ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৬১০ টি নমুনা পরীক্ষায় ১১২ জনের করোনা শনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ