Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাতির পিঠে চড়ার বিরুদ্ধে সোচ্চার সানিয়া মালহোত্রা

| প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আজ ১২ আগস্ট বিশ্ব হাতি দিবসে সবার দৃষ্টি কেড়েছেন নেটফ্লিক্সের কমেডি ফিল্ম ‘পাগলেট’ অভিনেত্রী সানিয়া মালহোত্রা। তিনি পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট অফ এনিম্যালসের পক্ষ থেকে অতুলনীয় প্রাণীটি রক্ষায় সোচ্চার বক্তব্য দিয়েছেন ছবি প্রকাশ করে।
তারাস তারাপোরলাভার তোলা ছবিতে সানিয়ার মুখে একটি মারাত্মক ক্ষত (মেকআপ) দেখা যায়। দেখান হয়েছে হাতিকে নিয়ন্ত্রণ করতে যে ধারালো অস্ত্র ব্যবহার করা হয় তা দিয়েই এই ক্ষত সৃষ্টি হয়েছে। সানিয়া পরামর্শ দিয়েছেন বিনোদনের জন্য হাতির পিঠে না চড়তে। তার হেয়ারস্টাইল ও মেকআপ করেছেন নাতাশা ম্যাথিয়াস। সানিয়া বলেন, “আমি যখন অভিনয় করি বা নাচি আমি আনন্দ লাভ করি। কিন্তু বিনোদনের জন্য হাতির পিঠে চড়া আর তাকে দিয়ে খেলা দেখানোয় হাতির কোনও বেছে নেবার ক্ষমতা নেই। তাদের পিটিয়ে বা আঘাত করে বাধ্য করা হয়, তারা কখনও তাদের পরিবারকে দেখতে পায় না। “মাত্র দুই বছর বয়সে সাধারণত হস্তি শাবককে তার মা থেকে আলাদা করে ফেলা হয়। তাদের ভারি শিকল বা মোটা দড়ি দিয়ে বেঁধে রাখা হয়, তাতে তাদের মারাত্মক যন্ত্রণা হয়; এরপর তাদের কাঠের খাঁচায় আটকে রাখা হয়। ট্রেইনাররা তাদের লাঠি দিয়ে পিটিয়ে, ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে বিভিন্ন কাজে বাধ্য করে,” সানিয়া বলেন। সানিয়ার সা¤প্রতিক ফিল্ম ‘শকুন্তলা দেবী’ এবং ‘লুডো’। আগামীতে দেখা যাবে বিক্রান্ত মাসসির বিপরীতে ‘মীনাক্ষী সুন্দরেশ্বর’ এবং ববি দেওলের বিপরীতে ‘লাভ হস্টেল’ ফিল্মে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ