Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

অরক্ষিত সাফারি পার্ক

চকরিয়ায় থামছে না মাটি কাটা

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সামান্য দক্ষিণ-পূর্বে বগাচতর মৌজায় ফসলি জমির মাটি কাটার লুটের উৎসব কোনভাবেই থামানো যাচ্ছে না। ইতোপূর্বে মাটি কাটার কারণে পার্কের সীমানাপ্রাচীর ভেঙে গেছে। অরক্ষিত হয়ে পড়েছে সাফারী পার্ক।

উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা আদায় করলেও স্থানীয় প্রভাবশালী মহল আবারও জমির প্রকৃত মালিক ও কৃষকদের বাঁধা উপেক্ষা করে মাটি লুটের চেষ্টা চালাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার একাধিক ব্যক্তি জানিয়েছেন, স্থানীয়ভাবে প্রভাবশালী একাধিক গ্রæপ বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অজুহাত দেখিয়ে বিগত ৬ মাস ধরে উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের বঙ্গবন্ধু সাফারি পার্কসংলগ্ন বেশ কিছু উঁচু শ্রেডুর ও চাষের জমির মাটি কেটে লুট করে নিয়ে গেছে। জড়িতরা প্রভাবশালী হওয়ায় পাহাড় টিলা ও চাষের জমি লুটের মহোৎসব চালালেও তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না।

বর্তমানে বর্ষা মৌসুমের শুরুতেই কেটে নেয়া ওই জমির অংশে ছড়াখালে পরিণত হয়েছে। তাতে অবশিষ্ট থাকা জমির (ধানক্ষেত) ধানক্ষেতও ছড়াখালে বিলীন হচ্ছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী জমি মালিকরা। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনী প্রতিকার চেয়ে সর্বশেষ চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দফতরে লিখিত অভিযোগ দিয়েছেন জমি মালিক রেজাউল কবির চৌধুরী। অভিযোগকারী রেজাউল কবির উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মাইজপাড়া গ্রামের এনামুল হক চৌধুরীর ছেলে। তার দায়েরকৃত অভিযোগে প্রতিপক্ষ হিসাবে উল্লেখ করেছেন ৭ জনকে। তারা হলেন, ওই ইউনিয়নের বাসিন্দা সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান সাইফুল এহেছান চৌধুরী, তার ভাই মাইদুল এহেছান চৌধুরী, সহযোগী সজিব, রেজাউল ওরফে সোনা মিয়া, নেজাম উদ্দিন, বদিউল আলম ও জিয়াউল করিম।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজ বলেন, ডুলাহাজারা ইউনিয়নের সাফারি পার্ক লাগোয়া বগাচতর এলাকা থেকে পাহাড় ও আবাদি জমি কেটে মাটি লুটের ঘটনায় সত্যতা পেয়ে ইতোপূর্বে সেখানে অভিযান পরিচালনা হয়েছে। ঘটনাস্থল থেকে মাটিভর্তি ডাম্পার ট্রাক জব্দ করে জরিমানাও করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ