Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কক্সবাজার উপকুলে ইলিশের ছড়াছড়ি

আকার বেড়ছে মাছের

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

: কক্সবাজার উপক‚লে সাগরে ধরা পড়ছে প্রচুর রূপালী ইলিশ। এতে করে উপক‚লের হাজার হাজার জেলে ও মৎস্যজীবীদের মুখে ফুটে উঠেছে হাসি। প্রতিদিন শত শত নৌকা সাগর থেকে হাজার হাজার রূপালী ইলিশ নিয়ে আসছে মৎস্য আড়তে। তবে লকডাউনের কারণে যথাযথা দাম পাবে কিনা এনিয়ে জেলেরা চিন্তায় রয়েছেন।
কয়েকজন জেলের সাথে কথা বলে জানা গেছে, সাগরে ৬৫ দিন মাছ ধরার নিষেধাজ্ঞা শেষ হয়েছে। কিন্তু লঘুচাপে সাগর উত্তাল থাকায় জেলেরা মাছ ধরতে সাগরে যেতে পারেনি। পরবর্তীতে সাগর শান্ত হলেও লকডাউন এর কারণে তাদেরকে সাগর থেকে আহরিত মাছ কম দামে বিক্রি করতে হয়েছে। তবে জেলেদের মতে ৬৫ দিন নিষেধাজ্ঞা শেষে সাগরে মাছের প্রজনন বেড়েছে এবং আকার বড় হয়েছে। এখন তারা বেশি মাছ পাচ্ছে। এতে করে লকডাউন এবং নিষেধাজ্ঞার ক্ষতি পুষিয়ে উঠতে পারবে বলে তারা আশা করছেন। জেলেরা জানান, এক দেড় কেজি ওজনের একশ’ ইলিশ মাছের স্বাভাবিক মূল্য এক থেকে দেড় লাখ টাকার উপরে হলেও এখন তারা বিক্রি করছেন ৯০ হাজার থেকে এক লাখ টাকার মধ্যে।
এদিকে গতকাল থেকে লকডাউন উঠে যাওয়ায় মৎস্যজীবীরা খুশি। তারা আশা করছেন কষ্টের বিনিময়ে সাগর থেকে আহরিত মাছের যথাযথ মূল্য পাবেন তারা। জেলেরা আরো জানান, সাগরে দীর্ঘ ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা ও দীর্ঘ কড়া লকডাউনে জেলেদের চরম দুর্দিন গেছে। ওই সময়ে উপক‚লের তিন লাখ মত জেলে পরিবারে চরম দুর্দিন গেছে। তারা আশা করছেন এখন এই দুর্দিন কেটে যাবে। তবে তাদের আহরণ করা রূপালী ইলিশের কাঙ্খিত মূল্য আশা করছে।

 

 

 

 

 



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ১১ আগস্ট, ২০২১, ৩:৪১ এএম says : 0
    সবাই পেট ভরে ইলিশের ঝোল দিয়ে খাওয়া দাওয়া খাইতে থাকে ও আর তোমাদের ছেলে মেয়েদের স্কুল কলেজ ইউনিভার্সিটি পড়ালেখা করার দরকার নেই। আর্চারযে জনগণ এই বেপারে মাথা ঘামানোর কিছুই নেই,সবাই চুপচাপ বসে আছে আর ইলিশের ঝোল দিয়ে মজা করে খাওয়া খাইতেছে,এটাই কি অভিভাবকদের কাজ এটাই কি পকৃত মা বাবার কাজ????।আমাদের দেশে কি শিক্ষা শেষ,আমরা কি বিভিন্ন দেশ থেকে আলাদা দেশ যে স্কুল কলেজ ইউনিভার্সিটি খুলিলে সব মরে যাবে,অন্য দেশে কি মরার চিন্তা ভাবনা নেই,শুধু আমরাই কি মরে যাবে বলে সব কিছু শেষ করে দিবে,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ