Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতি ট্রিপে লোকসান ৩ লাখ টাকা

সপ্তাহে ৪ দিন চলবে স্টিমার

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

 বেসরকারি নৌযান সব প্রস্তুতি শুরু করলেও রাষ্ট্রীয় মালিকানাধীন স্টিমার সার্ভিস সেভাবে প্রস্তুত নয়। দুটি নতুন ও ৪টি পুরনো প্যাডেল জাহাজ সচল থাকার পরও বিআইডবিøউটিসি ঢাকা থেকে চাঁদপুর-বরিশাল হয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জ পর্যন্ত সপ্তাহে মাত্র ৪দিন ‘রকেট স্টিমার সার্ভিস’ চালুর সিদ্ধান্ত নিয়েছে। তবে এ সার্ভিসটিও চালু করা হচ্ছে ব্যয়বহুল স্ক্রু-হুইল জাহাজ ‘এমভি মধুমতি’ ও ‘এমভি বাঙালী’র সাহায্যে। এসব নৌযানে প্রতি ট্রিপে সংস্থাটিকে লোকসান গুনতে হবে ৩ লাখ থেকে সাড়ে ৩ লাখ টাকা।
সার্ভিসটি নিয়মিত পরিচালনায় ৪টি নৌযানের প্রয়োজন হলেও সংস্থাটির হাতে বর্তমানে ৬টি নৌযান রয়েছে। মূলত দীর্ঘদিন মেরামত ও রক্ষণাবেক্ষণহীন প্যাডেল জাহাজ ‘পিএস লেপচা’ ও পিএস টার্ণ’ জাহাজ দু’টি নিয়ে সংস্থার বাণিজ্য ও কারিগরি পরিদপ্তর ঝুঁকি নিতে চাচ্ছে না। এসব নৌযানে ১৯৯৬ ও ২০০২ সালে নতুন ইঞ্জিন সংযোজনের পর অদ্যাবধি কোন ‘মেজর ওভারহলিং’ হয়নি। এমনকি ব্যয় সাশ্রয়ী নৌযান দু’টির উপরিকাঠামো এবং হালেরও কোন যথাযথ রক্ষণাবেক্ষণ হয়নি গত ১৫ বছরে। ফলে ঝড়ঝঞ্ঝার মৌসুমে বাধ্য হয়েই তিনগুন পরিচালন ব্যয়ের এমভি মধুমতি ও এমভি বাঙালী জাহাজ দু’টি সপ্তাহে ৪ দিন যাত্রী পরিবহনে দিচ্ছে সংস্থাটি। এ রুটের অপর নৌযান ‘পিএস মাহসুদ’ মেরামতের নামে যাত্রী পরিবহনের বাইরে বিগত প্রায় সোয়া দু’বছর। গত এপ্রিলের শেষভাগে নৌযানটি মেরামতে সংস্থার ডকইয়ার্ডে নেয়া হলেও কবে যাত্রী পরিবহনে ফিরবে তা বলতে পারছেন না কেউ। সংস্থাটির ঐতিহ্যবাহী ‘পিএস অষ্ট্রিচ’ জাহাজটি বছর পাঁচেক আগে বিনা দরপত্রে এক ব্যক্তিকে দীর্ঘ মেয়াদী ইজারা প্রদান করা হয় যাত্রী পরিবহন থেকে প্রত্যাহার করে। অপরদিকে রেলওয়ে থেকে ভর্তুকি মূল্যে সংগ্রহ করে প্রায় ১১কোটি টাকা ব্যয় করে পুনর্বাসনের পরও ‘এমভি সোনারগাঁ’ নামের অপর যাত্রীবাহী নৌযানটিও এক ব্যক্তি ইজারা নিয়ে রাষ্ট্রীয় অপর একটি প্রতিষ্ঠানের কাছে তা ভাড়া দিয়েছেন।
আরও দু’টি স্ক্রু-হুইল নৌযান তৈরির কাজ বছর পাঁচেক আগে শুরু হলেও কবে শেষ হবে তা বলতে পারছেন না সংস্থাটির দায়িত্বশীল মহল। অথচ নাম প্রকাশে অনিচ্ছুক কারিগরি বিশেষজ্ঞরে মতে, সংস্থাটির হাতে থাকা ৪টি প্যাডেল জাহাজের মূল ইঞ্জিনসমুহ ‘মেজর ওভারহলিং’ সহ এর উপরিকাঠামো ও হালসমূহ পরিপূর্ণ মেরামত করলে এসব নৌযানের সাহায্যে লোকসান এড়িয়ে আরও অন্তত ২০ বছর রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের নিরাপদ যাত্রী পরিবহন সম্ভব।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ