Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সবুজ জ্বালানিতে অর্থায়ন ব্যাংকারদের সচেতনতা বৃদ্ধির দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

বাংলাদেশে সবুজ জ্বালানি উন্নয়নে নবায়নযোগ্য জ্বালানি বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা। তার জন্য প্রয়োজনীয় অর্থ নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংকের পাশাপাশি অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান ও বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন (বিএসআরইএ) বাংলাদেশ ব্যাংক, সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি (এসআরইডিএ) এবং জিআইজেড। গতকাল মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথৗ জানানো হয়। এতে বিএসআরইএ সভাপতি দিপাল সি বড়–য়ার সভাপতিত্বে এ ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। সাবেক এসআরইডিএ সদস্য সিদ্দিক জোবায়ের সেমিনারের সঞ্চালনা করেন এবং বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক খোন্দকার মোর্শেদ মিল্লাত গ্রিন এনার্জির জন্য টেকসই অর্থায়নের অ্যাক্সেস› শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ওয়েবিনারে পরিকল্পনামন্ত্রী বলেন, উন্নত দেশগুলা সৌর, জোয়ার এবং বায়ুশক্তি থেকে বিদ্যুৎ উৎপাদন করছে, কিন্তু বাংলাদেশ এখনও কয়লা এবং পারমাণবিক সহ অন্যান্য জীবাশ্ম জ্বালানীর সাথে আবদ্ধ। তাই সময় এসেছে আমাদের নতুন পন্থা অবলম্বন করার। মন্ত্রী বলেন, প্রতিবেশী দেশ এই দিক থেকে আরও ভাল করছে, তাই বাংলাদেশ তাদের কাছ থেকে শিখতে পারে এবং এতে দোষের কিছু নেই। পরামর্শ দিয়েছিলেন যে কেন্দ্রীয় ব্যাংকের উচিত সময়ের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে সবুজ শক্তিকে উন্নীত করার জন্য যা যা প্রয়োজন তা করা। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাসের বলেন, সবুজ শক্তির জন্য ঋণের খরচ কিভাবে কমানো যায় তা কেন্দ্রীয় ব্যাংক পুনরায় বিবেচনা করবে। তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ দূষণ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ, টেকসই অর্থনৈতিক কার্যক্রম এবং পরিচ্ছন্ন ব্যবসায়িক চর্চা আমাদেরকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। চিন্ট সোলার এর সৌজন্যে ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়। চিন্ট সোলার বাংলাদেশ কাং লিমিটেডের চেয়ারম্যান রেইন গান এবং চিন্ট আন্তর্জাতিক ব্যবসা বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) হুয়া কাও ওয়েবিনারে যোগ দেন। নিজের বক্তব্যে হুয়া কাও সৌরশিল্পের স¤প্রসারণের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন। তিনি এ ব্যাপারে বাংলাদেশের সঙ্গে কার্যকর সহযোগিতার আশ্বাসও দিয়েছেন। যে চিন্ট চীনের শীর্ষ ৩০০ কোম্পানির মধ্যে একটি। এসআরইডিএর চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দি সবুজ জ্বালানিতে অর্থায়নের গুরুত্ব সম্পর্কে মাঠ পর্যায়ের ব্যাংকারদের মধ্যে সচেতনতা বৃদ্ধির প্রয়োজণীয়তার ওপর জোর দেন। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বৈশ্বিক জলবায়ু ও উষ্ণায়নের পরিস্থিতি বিবেচনা করে জীবাশ্ম জ্বালানির তুলনায় সবুজ জ্বালানি খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, সরকার দেশের বিভিন্ন অঞ্চলে শিল্প অঞ্চল স্থাপন করছে। সেখানে যদি প্রকল্পের খরচের অংশ হিসেবে নবায়নযোগ্য জ্বালানি সংহত করতে পারি তাহলে অর্থায়ন রা সহজ হবে।

সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নুরুন নাহার, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (আইডকল) ডেপুটি চিফ এক্সিকিউটিভ এস এম মনিরুল ইসলাম, জিআইজেড প্রোগ্রাম কো -অর্ডিনেটর আল মুদাব্বির বিন আনাম এবং বিএসআরইএর ভাইস প্রেসিডেন্ট এনজির নুরুল আক্তার।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ