Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জনবল সঙ্কট : আনোয়ারায় সমাজসেবা বিঘ্নিত

আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

জনবল সঙ্কটে সেবা কার্যক্রমে বিঘ্নিত ঘটছে চট্টগ্রামের আনোয়ারা উপজেলা সমাজসেবা কার্যালয়ে। ১৫টি জনের মধ্যে ৮ পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। ৭ জন কর্মরত থাকলেও ২ জন রয়েছে প্রেষণে। তাই ৫ কর্মকর্তা-কর্মচারী দিয়েই চলছে সরকারের গুরুত্বপূর্ণ এ দফতরটি। সেবা নিয়ে হয়রানির মুখোমুখি হচ্ছেন বহু মানুষ। ফলে অফিসের সেবা কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। ভাতা কার্যক্রম তালিকা নিয়েও বিভিন্ন অনিয়মের প্রশ্ন উঠছে। জনবল সঙ্কটের কারণে উপজেলা সমাজসেবা কার্যক্রমে স্থবিরতা বিরাজ করছে।
উপজেলা সমাজসেবা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১১ ইউনিয়নে মুক্তিযোদ্ধা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা, শিক্ষা উপবৃত্তি, আর্থ-সামাজিক উন্নয়ন, রাজস্ব খাত, বিশেষ বরাদ্দ, কম্পিউটার প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ বিতরণ কার্যক্রমসহ সরকারের নির্ধারিত ভাতা প্রদানের সব ক্যাটাগরির কাজ করে উপজেলা সমাজসেবা অফিস। কিন্তু এসব সেবা কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় জনবল নেই আনোয়ারা উপজেলা সমাজসেবা দফতরে। দীর্ঘ প্রায় ১০ বছর ধরে শূন্য রয়েছে উপজেলা সমাজসেবা কর্মকর্তার পদটি। এছাড়া সহকারী কর্মকর্তা, অফিস সহকারী, অফিস সহায়ক ও নৈশপ্রহরীর পদটিও শূন্য। ১১ ইউনিয়নের জন্য ৫ জন ইউনিয়ন সমাজকর্মীর মধ্যে কর্মরত আছে ২ জন। বাকি তিনটি পদ শূন্য। ১৫ কর্মকর্তা-কর্মচারীর মধ্যে ১ জন ফিল্ড সুপারভাইজার, উচ্চমান সহকারী ১, ইউনিয়ন সমাজকর্মী ২ ও ৩ জন কারিগরি প্রশিক্ষকসহ ৭ জন কর্মরত থাকলেও ফিল্ড সুপারভাইজার ও ইউনিয়ন সমাজকর্মী পদের ২ জন রয়েছে প্রেষণে। তাই ৫ কর্মকর্তা-কর্মচারী দিয়েই চলছে সরকারের গুরুত্বপূর্ণ এ দফতরটি। ফলে একদিকে যেমন দাফতরিক কাজে স্থবিরতা চলছে, এর পাশাপাশি সেবা নিয়ে বিভিন্ন অনিয়ম ও হয়রানির শিকার হচ্ছেন এলাকাবাসী।
দায়িত্বপ্রাপ্ত মিজানুর রহমান বলেন, জনবল সঙ্কট থাকায় যথাসময়ে গ্রাহকদের সেবা দেয়া অনেক সময় সম্ভব হয় না।
এ বিষয়ে চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, করোনা মহামারির কারণে জনবল সঙ্কট নিরসনে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিয়োগ প্রক্রিয়া স্থগিত রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রæত সময়ের মধ্যে এ সমস্যা নিরসন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ