Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বেনাপোল বন্দর দিয়ে ভারত ভ্রমণকারী যাত্রীর সংখ্যা কমে যাওয়ায় সরকারের প্রায় ৪২ কোটি টাকার রাজস্ব ঘাটতি

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৩:১৪ পিএম

বেনাপোল স্থলবন্দর দিয়ে গত ২০২০-২১ অর্থবছরে ভারত ভ্রমণকারী যাত্রীর সংখ্যা কমে যাওয়ায় ভ্রমন কর বাবদ সরকারের ৪১ কোটি ৬৩ লাখ ২৩ হাজার ৫০০ টাকার রাজস্ব ঘাটতি হয়েছে।
গত বছরের চেয়ে যাত্রীর সংখ্যা কমেছে ৮ লাখ ৩২ হাজার ৬৪৭ জন। ভ্রমণ খাতে এ সময় রাজস্ব ঘাটতি হয়েছে ৪১ কোটি ৬৩ লাখ ২৩ হাজার ৫০০ টাকা। ভ্রমণে নিষেধাজ্ঞার কারনে চিকিৎসা, পর্যটন ও বাণিজ্যিক খাতে এর বড় ধরনের প্রভাব পড়েছে। তবে কর্তৃপক্ষ বলছেন, দেড় বছর ধরে চলমান করোনার বিরূপ প্রভাবে নানা বিধি নিষেধে কমেছে যাত্রী পারাপার।
কাস্টমস সুত্র জানায়, প্রতিবছর বেনাপোল বেনাপোল দিয়ে চিকিৎসা,ব্যবসা,শিক্ষা আর ভ্রমণে প্রায় ১৮ লাখ যাত্রী যাতায়াত করে দু’দেশের মধ্যে। ভ্রমন কর বাবদ সরকারের বছরে প্রায় ১০০ কোটি টাকার রাজস্ব আহরণ হয়ে থাকে।
করোনা সংক্রমণ রোধে গত বছরের ১৩ মার্চ ভারত সরকার ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে। বন্ধ হয়ে যায় বাংলাদেশীদের ভারতে যাতায়াত। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে গত বছরের ১৫ আগস্ট ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করে স্বল্প পরিসরে মেডিকেল ও বিজনেস ভিসা চালু করে ভারত।
চলতি বছর ভারতে ফের করোনা মহামারী আকারে ছড়িয়ে পড়লে ২৩ এপ্রিল বাংলাদেশ সরকার ভারতে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এতে আবারো বন্ধ হয়ে যায় যাত্রী পারাপার।বর্তমানে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে মেডিকেল ভিসা চালু রয়েছে শুধু মুমূর্ষু রোগীদের জন্য ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ