Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাধীনতা ছাড়া বাঙালি জাতির মুক্তি নেই’

১৯৬২ সালে কমিউনিস্ট নেতাদের বঙ্গবন্ধু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান সৃষ্টির পরেই সেটা বুঝতে পেরেছিলেন। পাকিস্তানে সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের লক্ষ্যে ১৯৬২ সালে এক আলোচনা সভায় কমিউনিস্ট নেতাদের বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমার বিশ্বাস গণতন্ত্র, স্বায়ত্তশাসন এসব কোন দাবিই পাঞ্জাবীরা মানবে না। স্বাধীনতা ছাড়া বাঙালীর মুক্তি নেই।’

এম নজরুল ইসলাম সম্পাদিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মারকগ্রন্থ-৩’-এ বঙ্গবন্ধুকে মূল্যায়ন ও তার রাজনৈতিক দর্শন সম্পর্কে প্রকাশিত নিবন্ধে সাবেক সংবাদ সম্পাদক প্রয়াত বজলুর রহমান এ কথা লিখেছেন।
সাংবাদিক বজলুর রহমান তার নিবন্ধে বলেছেন, ‘পাকিস্তান সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের লক্ষ্যে ১৯৬২ সালে কমিউনিস্ট পার্টি ও আওয়ামী লীগ ঢাকায় একাধিক বৈঠক করেন বঙ্গবন্ধু।’

এদিকে শোকের মাস হিসেবে সারা দেশেই বঙ্গবন্ধুর স্বরণে নানা আয়োজন করছে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন। লন্ডনে হাই কমিশন বঙ্গমাতার জীবনের ওপর বই ও প্রবন্ধের বিশেষ ইংরেজি সংস্করণের মোড়ক উন্মোচন করেছে।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেসা মুজিবের ৯১তম জন্মর্বাষিকীতে সেখানকার সময় অনুযায়ি গতকাল বাংলাদেশ হাই কমিশন ‘বঙ্গমাতা ফজিলাতুন নেছার প্রতি বিন¤্র শ্রদ্ধা সংগ্রামে-সংকটের নির্ভীক সাথী’ র্শীষক এক স্মারক ভার্চুয়াল অনুষ্ঠানে এ বই ও প্রবন্ধের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেসা ইন্দিরা বঙ্গমাতার জীবনের ওপর লেখা বই ও প্রবন্ধের বিশেষ ইংরেজি সংস্করণের মোড়ক উন্মোচন করেন। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীমের সভাপতিত্বে স্মারক অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ট রাজনৈতিক কর্মী ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ।

আলোচনায় অংশ গ্রহণ করেন শিশু একাডেমির সভাপতি প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব লাকি ইনাম, যুক্তরাজ্যে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সুলতান মাহমুদ শরীফ ও ব্রিটিশ-বাংলাদেশি কমিউনিটির নেতৃস্থানীয় সদস্য সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

 

খাদ্য সামগ্রী বিতরণ: দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকা ঢাকা মহানগর দক্ষিণের অন্তর্গত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাঁচ শতাধিক শিক্ষকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে পিপলস্ ইমপ্রুভমেন্ট সোসাইটি অব বাংলাদেশ (পিসব)। গতকাল কদমতলী থানার ৬০ নং ওয়ার্ডের মেরাজ নগর আইডিয়াল স্কুলে এই কর্মসূচী পালন করা হয়।

কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সংগ্রামী সভাপতি কামরুল হাসান রিপন। তিনি বলেন, করোনার দুর্যোগে এমন উদ্যোগ সত্যিই খুব প্রশংসনীয়। বিশেষ করে বর্তমানে বেকার থাকা শিক্ষক শিক্ষিকাদের মাঝে এই সহায়তা খুবই প্রয়োজনীয়। কেননা, শিক্ষক এমন একটা পেশা যা অত্যন্ত সম্মানের। জাতি গড়ার কারিগর তারা। সম্মানের সাথে বাঁচতে গিয়ে তারা কারও কাছে হাত পাতারও সুযোগ পায় না। এই সময়ে তাদের পাশে দাঁড়ানোয় পিসবকে আমার ব্যক্তিগত পক্ষ থেকে ধন্যবাদ জানাই।

খাদ্য সামগ্রী বিতরণ কর্মসূচীতে কদমতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জামাল উদ্দিন মীর, শেখ মনিরুল ইসলাম, কাজী সোহেল, পিপলস্ ইমপ্রুভমেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক ইমরান হুসাইন হাবিবী।
এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে যুবলীগের উদ্যোগে রাজধানী ঢাকার হাসপাতালসহ বিভিন্ন জেলায় যুবলীগের অক্সিজেন ব্যাংকগুলোতে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা শিশু হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মাজেদা হাসপাতাল অক্সিজেন ব্যাংক, শেখ ফজলুল হক মণি ও আরজু মণি অক্সিজেন ব্যাংক (যশোর)-কে ১২০ কেজি ওজনের ১০টি করে সিলিন্ডার এবং গাজীপুর মহানগর যুবলীগ, পাবনা জেলা যুবলীগ, কুমিল্লা মহানগর যুবলীগ, খুলনা মহানগর যুবলীগ, মাগুরা জেলা যুবলীগ, ল²ীপুর জেলা যুবলীগ, সিলেট মহানগর যুবলীগ, ময়মনসিংহ জেলা যুবলীগ, পটুয়াখালী জেলা যুবলীগ, কুড়িগ্রাম জেলা যুবলীগ, চাঁদপুর জেলা যুবলীগ ও শরীয়তপুর জেলা যুবলীগের অক্সিজেন ব্যাংকে ৩০ কেজি ওজনের ৫টি করে অক্সিজেন সিলিন্ডার প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ