Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বরিশালে বাড়ছে সুস্থতা মৌলভীবাজারে শনাক্ত

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

মহামারী করোনার ছোবলে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বাড়ছেই। তবে এর মধ্যে বরিশাল অঞ্চলে বাড়ছে করোনায় সুস্থতার সংখ্যা। অন্যদিকে মৌলভীবাজারে ক্রমাগত হারে বাড়ছে শনাক্ত।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনায় আরো ১৩ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ৫০৭ জন। ২৪ ঘণ্টায় ১২টি ল্যাবে দুই হাজার ৩৭১ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ২১ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৯১ হাজার ২৮ জন, মারা গেছেন এক হাজার ৭২ জন।
যশোর ব্যুরো জানায়, যশোরে গত ২৪ ঘন্টায় ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে সাত জনের মৃত্যু হয়েছে। সোমবার সকালে হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। সাত জনের মধ্যে রেড জোনে ২ জন, ইয়োল জোনে ২ জন, আই সি ইউতে ১ জন এবং এইচ ডি ইউতে ১ ছিলেন। গত ২৪ ঘন্টায় ২৩ জন নতুন করে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে। তবে ৭ দিনের পরিসংখ্যানে দেখা গেছে আক্রান্ত ও মৃত্যু অনেকটা কমে গেছে।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনা এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে। বগুড়ার তিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। একই সময়ে নতুন করে আরও ৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তের হার ২৩ দশমিক ৬৪শতাংশ।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে নমুনা পরীক্ষা হ্রাসের রেশ ধরে শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘন্টায় করোনা সংক্রমণে আরো ৬ জনের মৃত্যু হয়েছে। গড় মৃত্যুহার এখনো ১.৪৩%। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ১,৪০৮ জনের নমুনা পরীক্ষায় ৩৮৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।
গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ ৪৫১ জনের সুস্থ হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। ফলে দক্ষিণাঞ্চলে এপর্যন্ত সর্বমোট ২১ হাজার ১৯২ জন সুস্থ হয়ে উঠল। সুস্থতার হার ৫৪.৭৮%।
গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ সংক্রমণ ছিল ভোলাতে। এসময়ে জেলাটিতে ৪১৩ জনের নমুনা পরীক্ষায় ১৩৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এসময়ে জেলাটির শশিভুষনে ৬৫ বছর বয়স্কা এক নারীর মৃত্যু হয়েছে। এ সময়ে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ছিল পটুয়াখালীত। ৩১০ জনের নমুনা পরীক্ষায় ৮৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এসময়ে দুজনের মৃত্যু হয়েছে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে।
বরগুনাতে সংক্রমণের হার এখনো বেশী। গত ২৪ ঘন্টায় জেলাটিতে ১১৮ জনের নমুনা পরীক্ষায় ৩২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্তের সাথে সদর উপজেলায় দুই নারীর মৃত্যু হয়েছে। এখনো দক্ষিণাঞ্চলে সর্বোচ্চ মৃত্যুহার বরগুনাতেই ২.২৭%।
পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ১৩৪ জনের নমুনা পরীক্ষায় ৩১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। ঝালকাঠিতে গত ২৪ ঘন্টায় ১০৮ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের দেহে করোন পজিটিভ শনাক্ত হয়েছে।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল(মমেক)এর করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় আরও ১৭ জনের মৃত্যুর ঘটনা ঘটেছে।
ময়মনসিংহ জেলা ও জেলার বাইরের মৃত ১৭ জনের মধ্যে ৯ জন করোনা আক্রান্ত হয়ে এবং ৮ জন করোনা উপসর্গে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এছাড়া গত ২৪ ঘন্টায় ময়মনসিংহ জেলায় ২০৮ জনের করোনা শনাক্ত হয়েছে ও মারা গেছেন আরও ৬জন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা কমেছে। তবে বেড়েছে শনাক্ত। বিভাগে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ২৪ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে ৯১১ জনের।
কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার জানান, কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আক্রান্ত হয়ে ১০ জন এবং উপসর্গ নিয়ে পাঁচজন মারা গেছেন। এ ছাড়া জেলায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ১৪১ জন।
নতুন শনাক্তদের মধ্যে সদর উপজেলায় ২৩, কুমারখালীতে ৩৩, দৌলতপুরে ২৭, ভেড়ামারায় ২১, মিরপুরে ২৬ জন এবং খোকসায় ১১ জন রয়েছেন।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন আটজন। এদের মধ্যে করোনায় মারা গেছেন ছয় জন এবং উপসর্গে দুইজন। এ সময়ে ৩৯৮টি নমুনা পরীক্ষায় ১৬৬ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ৪১ দশমিক ৭০ শতাংশ।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, মৌলভীবাজার জেলায় বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় জেলায় করোনা শনাক্ত হয়েছেন আরও ১০৬ জন। উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন ৩ জন।
সোমবার ৯ আগস্ট সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে মৌলভীবাজার জেলার ৩০৯ জনের নমুনা পরীক্ষায় পাঠালে ১০৬ জনের শরিরে করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৩৪ দশমিক ৩ শতাংশ।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনা ও উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন তিনজনের মৃত্যু হয়েছে।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে গত ২৪ ঘন্টায় সদর হাসপাতালে করোনায় সংক্রমিত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘন্টায় ১৬০ জনের নমুনা পরীক্ষা করে নতুন করোনা সনাক্ত হয়েছেন ৩৭ জন। শনাক্তের হার ২৩.১২%।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, বাগেরহাটে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত আরও ২ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। গত ২৪ ঘন্টায় ১১৯২ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ১৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। জেলায় করোনা সংক্রামণ হার এখন ১২ দশমিক ৮৩ শতাংশ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘন্টায় টাঙ্গাইলে করোনা উপসর্গ নিয়ে ২ জনের মৃত্যু হয়েছে। এদিকে নতুন করে জেলায় ১৫২ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৮৭৮ টি নমুনা পরীক্ষার রির্পোটে ১৫২ জনের করোনা সনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ১৭ দশমিক ৩১ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ