Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে বিষমুক্ত মিশ্র ফলবাগান

মো. আনিস উর রহমান স্বপন, ধামরাই (ঢাকা) থেকে | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

প্রাকৃতিক উপায়ে বিশেষ করে বিষমুক্ত ফলের চাহিদা মেটানোর লক্ষ্যই বাগানটি গড়ে তোলা হয়েছে। ঢাকা জেলার ধামরাই উপজেলার কুশুরা ইউনিয়নের বৈন্যা গ্রামে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ‘আসফ’-এর চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. এনামুল হক আইয়ুব নিজ গ্রামে প্রায় ১ একর জমিতে গড়ে তুলেছেন শখের মাল্টাসহ মিশ্র ফলের বাগান।
কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের বছরব্যাপী ফল উৎপাদন প্রকল্প আওতায় গড়ে উঠা এই মিশ্র ফলবাগানটিতে রয়েছে এ বারি-১ জাতের মাল্টা গাছ, ভিয়েতনামী নারকেল, সিডলস লেবু, পেয়ারা, সাত জাতের আম গাছ।
মূলত সারা বছরের পুষ্টি, তথা ফলের চাহিদা মেটানোর লক্ষ্যেই বাগানটি গড়ে তোলা হয়েছে। ফলের জাত নির্বাচন, চাষাবাদ ও পরিচর্যার ক্ষেত্রে পরামর্শ সহায়তা দিয়ে চলেছেন ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা মো. আরিফুল হাসান। প্রতিটি গাছের শাখায় শাখায় অগনিত মাল্টার ফলন বাগানটিকে দৃষ্টি নন্দন করে তুলেছে। বাগানে দেখা যায়, সারি সারি গাছে ঝুলছে মাল্টা আর মাল্টা।
বাগানের স্বত্ত¡াধীকারি মুক্তিযোদ্ধা আইয়ুব বলেন, বারি-১ জাতের মাল্টা উচ্চ ফলনশীল এবং লাভজনক। আমি আশা করব আমাদের যুবসমাজ ও চাষিরা বারি-১ জাতের মাল্টা চাষ করে লাভবান হবেন।
উপজেলা কৃষি কর্মকর্তা মো আরিফুল হাসান বলেন, আমাদের দেশে চাষউপযোগী বারি-১ জাতের মাল্টা উচ্চ ফলনশীল, সুস্বাদু ও লাভজনক। এ জাতের মাল্টা চেনার উপায় হলো, মাল্টার রং হবে সবুজ, প্রতিটি মাল্টার পেছনে অবশ্যই পয়সার মত গোলাকার চিহ্ন থাকবে। প্রতিটি গাছের মাল্টা বিক্রি করে পাওয়া যাবে সাড়ে তিন থেকে সাড়ে চার হাজার টাকা। চাষি ও যুবসমাজ এ জাতের মাল্টা চাষে ঝুঁকলে স্থানীয় চাহিদা পূরণ করে বিদেশে মাল্টা রফতানি সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ