Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘটনা সত্য নির্মাতার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে : চাইল্ড ফাউন্ডেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৫:৩৪ পিএম

সম্প্রতি সমালোচিত, কুসংস্কার ও বিতর্কিত ঈদের নাটক ‘ঘটনা সত্য’র নির্মাতা প্রতিষ্ঠান, পরিচলাক, প্রযোজকসহ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে দ্রুত সময়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে চাইল্ড ফাউন্ডেশন। সংগঠনটির সঙ্গে সহযোগীতা করবে নিউরো ডেভেলপমেন্টাল ডিসেবিলিটি প্রটেকশন ট্রাস্ট (এনডিডিটি) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডার বিভাগ।

সোমবার (৯ আগস্ট) ‘প্রতিবন্ধিতা বিষয়ে নেতিবাচক, কুরুচিপূর্ণ এবং কুসংস্কারাচ্ছন্ন প্রচার প্রচারণার বিরুদ্ধে প্রতিবাদ’ শীর্ষক ভার্চুয়াল সংবাদ সম্মেলন থেকে এই ঘোষণা দেয়া হয়। অংশগ্রহণকারীরা এই পদক্ষেপকে স্বাগত জানান।

বাংলাদেশ সরকারের ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩’ এর ভিত্তিতে ‘ঘটনা সত্য’ বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আয়োজকরা জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ২৫ জুলাই (২০২১) বিভিন্ন ডিজিটাল মাধ্যমে প্রচারিত ‘ঘটনা সত্য’ নাটকে দৃশ্যায়িত কুসংস্কার ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি ও পরিবারদের নিয়ে যে নেতিবাচক অপপ্রচার চালানো হয়েছে। তার প্রতিবাদে চাইল্ড ফাউন্ডেশন এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিসেবিলিটি প্রটেকশন ট্রাস্ট (এনডিডিটি) এই সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

এতে বক্তব্য রাখেন- এনডিডিটি ট্রাস্টের চেয়ারম্যান গোলাম রব্বানী, ব্যবস্থাপনা পরিচালক (যুগ্মসচিব) আনোয়ার উল্লাহ এবং পরিচালক সালমা বেগম, ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারের চেয়ারম্যান তাওহিদা জাহান, চাইল্ড ফাউন্ডেশনের চেয়ারম্যান তাহরীন আমান, কো-ফাউন্ডার এবং সেক্রেটারি আনোয়ারা আনা আমান এবং আইনগত বিষয়ে বক্তব্য রাখেন ব্যারিস্টার (সাহেদুল আযম)।

বক্তারা বলেন, ‘ঘটনা সত্য’, নামটিও প্রতারণামূলক। এই নাটকে যে বার্তা দেয়া হয়েছে তার মাধ্যমে সমাজের চরম বিকারগ্রস্ত প্রতিচ্ছবিই ফুটে উঠেছে। যে পরিবারগুলো আপনজনের প্রতিবন্ধকতাকে হাসিমুখে মেনে নিয়ে অসীম দুঃখ পথে নিত্য সংগ্রাম করে চলেছেন- তাদের হৃদয়ের যে রক্তক্ষরণ ঘটিয়েছে ‘ঘটনা সত্য’। এর নির্মাতারা ক্ষমার অযোগ্য। যারা এর নির্মান করেছেন, তাদের সমাজের প্রতি কোন দায়বদ্ধতা নেই। তাদের বিরুদ্ধে সম্মিলিত পদক্ষেপ জরুরি।

বিশিষ্ট ব্যক্তিরা বলেন, মিডিয়ার মাধ্যমে যেমন সমাজে প্রতিবন্ধিতা সম্পর্কে ভ্রান্ত ধারণা প্রচার সম্ভব হয়েছে ঠিক তেমনি মিডিয়ার মাধ্যমে সমাজে প্রতিবন্ধিতা সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করাও সম্ভব। মিডিয়ার দায়িত্বশীল ভূমিকার মাধ্যমে প্রতিবন্ধী মানুষের প্রতি সহানুভূতিশীলতার বার্তা প্রচার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সুযোগ্য কন্যা অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ-এর নেতৃত্বে একটি প্রতিবন্ধীবান্ধব সমাজ নির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ