Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে ভেকসিন গ্রহনে ব্যপক সাড়া মিললেও বয়স নিয়ে বার বার সিদ্ধান্ত পরিবর্তনে জনমনে ক্ষোভ বিভ্রান্তি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ২:০৮ পিএম

দক্ষিনাঞ্চলে করোনা প্রতিষেধক ভেকসিন গ্রহনে ব্যপক সাড়া পড়লেও বিষয়টি নিয়ে নানামুখি সিদ্ধান্তে জনমনে বিভ্রান্তিও রয়েছে। এমনকি বার বার ভেকসিন প্রদানের বয়সসীমা পরিবর্তনেও জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। ভেকসিন গ্রহনের সর্বনি¤œ বয়সসীমা ১৮ বছরে নামিয়ে আনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার যে আশার আলো দেখা গিয়েছিল, তাও মিলিয়ে গেছে ২৫ বছরে পুণঃ নির্ধারন করায়। এমনকি দক্ষিণাঞ্চলের ৬ জেলায় গত ২১ জুন ১৭৪টি ইউপি নির্বাচন অনুষ্ঠানের পরে গ্রামগঞ্জে করোনা ভরাইরাসের ব্যপক মহামারী ও মৃত্যু রোধে ব্যাপক গনটিকা কার্যক্রমের কোন বিকল্প নেই বলে মনে করছেন চিকিৎসা বিশেষজ্ঞগন। সে নিরিখে বয়সসীমা অবিলম্বে ১৮ বছরে পুণঃ নির্ধারন সহ ভেকসিন গ্রহনের রেজিষ্ট্রেশন পদ্ধতি সহজি করণের বিকল্প নেই বলেও মনে করছেন চিকিৎসকগন।

তবে এসব বিষয় সম্পূর্ণভাবে সরকারের সিদ্ধান্তের ওপর নিভরশীল বলে কোন মন্তব্য করতে রাজী হননি স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উচ্চ পর্যায়ের নির্বাহীগন। এমনকি স্বাস্থ্য অধিদপ্তর থেকে ১৮ বছর বয়সসীমা পর্যন্ত ভেকসিন গ্রহনের ঘোষণার পরে অনেকে নিবন্ধন করলেও এখন তরাও কোন তারিখ পাচ্ছেনা। দক্ষিনাঞ্চলের একাধীক অভিবাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, এনআইড না থাকার যে অজুহাতে ১৮ বছরে বয়সসীমা ২৫ বছরে উন্নীত করা হয়েছে, তা গ্রহনযোগ্য হতে পারেনা। ‘যাদের এনআইডি রয়েছে, তাদের সহ জন্ম নিবন্ধনধারীদের ভেকসিনের আওতায় আনার দাবী জানান’ অভিভবাকগন।

প্রয়োজনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সাময়িক পরিচয়পত্রের মাধ্যমেও ১৮ বছর বয়স পর্যন্ত ভেকসিন দেয়ার দাবী করেছেন অনেক চিকিৎসক। নচেত ‘গ্রমেগঞ্জের বর্তমান মহামারীর ব্যপক বিস্তৃতি রোধের কোন উপায় থকবে না’ বলেও মনে করছেন চিকিৎসকগন। অপরদিকে অভিবাবক মহলও ‘সরকার যদি দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া সহ ছাত্রÑছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা দিতে চায়, তবে অবশ্যই ভেকসিন গ্রহনের বয়সসীমা বিশে^র অন্য দেশের মত অবিলম্বে ১২ বছরে নির্ধারন করবে’ বলেও আশা প্রকাশ করেছেন।
এদিকে শণিবার গনটিকা প্রদান কার্যক্রমের দিন বরিশাল মহানগরী বাদে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২ লাখ ২৯ হাজার ৫৩ জন নারীÑপুরুষ চীনা ‘সিনোফার্র্ম’-এর ভেকসিন গ্রহন করেছেন। এরমধ্যে ১ লাখ ১ হাজার ৯১১ জন নারী। পুরুষ ১ লাখ ২৭ হাজার ১৪২ জন। আর বরিশাল মহানগরীর ৬৪ টি কেন্দ্রে ১৮ হাজার ২৩০ জন মডার্ণা’র ভেকসিন গ্রহন করেছেন। যারমধ্যে নারী মাত্র ৭,৬৬৯জন। এখনো দক্ষিণাঞ্চলের শহর ও গ্রামে নারীদের ভেকসিন গ্রহনে যথাযথভাবে উদ্বুদ্ধ করা যায়নি বলে মনে করছেন ওয়াকিবাহল মহল। যা বর্তমান গ্রামমুখি করোনা মহামারীর জন্য যা খুবই উদ্বেগজনক বলে মনে করছেন চিকিৎসকগন।
এদিকে বরিশাল মহানগরীতে গনটিকা কার্যক্রম শুরুর দিনে ৬৪টি কেন্দ্রে ভেকসিন প্রদান করা হলেও রোববার থেকে নগরীর ৩০টি ওয়ার্ডের ২৪টি কেন্দ্রে ৩৪টি বুথে তা প্রদান করা হচ্ছে। তবে সোমবার থেকে মহিলা বুথের সংখ্যা আরো ১টি বাড়বে বলে সিটি করপোরেশনের মেডিকেল অফিসার ডাঃ ফয়সাল জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ