Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে মৃত্যু ২৬১, শনাক্ত ৮১৩৬

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসে মৃত্যু থামছেই না। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে সারা দেশে আরো ২৬১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৪১১ জন। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৮ হাজার ১৩৬ জন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৩ লাখ ৪৩ হাজার ৩৯৬ জন। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের দেয়া তথ্যে দেখা যায় এর আগে শুক্রবার ২৪৮, বৃহস্পতিবার ২৬৪ (সর্বোচ্চ), বুধবার ২৪১, মঙ্গলবার ২৩৫, সোমবার ২৪৬ ও রোববার ২৩১ জনের মৃত্যু হয়। গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২০০ ছাড়ায়। এদিন মৃত্যু হয় ২০১ জন। এরপর থেকে প্রায় প্রতিদিনই করোনায় ২ শতাধিক মানুষের মৃত্যু হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ৩৮৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ লাখ ৮৮ হাজার ৮২০ জন।
২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩১ হাজার ৭০২ জনের। পরীক্ষা করা হয়েছে ৩১ হাজার ৭১৪টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৫ দশমিক ৬৫ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ লাখ ৭৫ হাজার ৪০৭টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় নিহতদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১০১ জন। এছাড়া চট্টগ্রামে ৬২, রাজশাহীতে ৮, খুলনায় ৪৫, বরিশালে ১২, সিলেটে ৭, রংপুরে ১০ এবং ময়মনসিংহে ১৬ জন। নারী-পুরুষ হিসাবে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১৫২ জন পুরুষ এবং ১০৯ জন নারী। এদের মধ্যে ৩ জন বাসায় মারা গেছেন। ১ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। বাকিরা হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৯৭৪ জন এবং নারী ৭ হাজার ৪৩৭ জন।

একদিনে নিহতদের বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, নিহতদের মধ্যে ১৪৫ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৬৪, ৪১ থেকে ৫০ বছরের ২৮, ৩১ থেকে ৪০ বছরের ১৫, ২১ থেকে ৩০ বছরের ৮ এবং ১১ থেকে ২০ বছরের ১ জন মারা গেছেন।
২০২১ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ চলছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ১০ হাজারের বেশি মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায় ৭ লাখ। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে গতকাল শনিবার (৭ আগস্ট) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২ লাখ ৯০ হাজার ৪২৫ জন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২০ কোটি ২৪ লাখ ২ হাজার ১৮৪ জন। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৮ কোটি ১৯ লাখ ৩ হাজার ২০৪ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ১৩৯ জন। এর আগের দিন করোনায় মারা যান ১০ হাজার ৪১৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ৬ লাখ ৯৩ হাজার ৭১১ জনের। এর আগের দিন করোনা শনাক্ত হয় ৭ লাখ ৯ হাজার ৬২০ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৬৪ লাখ ৪৭ হাজার ১২৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে ৬ লাখ ৩২ হাজার ৬৪১ জন মানুষ মারা গেছেন। সুস্থ হয়েছেন ২ কোটি ৯৮ লাখ ৩৪ হাজার ৪৭২ জন। এছাড়া, ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ কোটি ১৮ লাখ ৯৪ হাজার ৪৮৩ জন। মারা গেছেন ৪ লাখ ২৭ হাজার ৪০১ জন।



 

Show all comments
  • Anika Tabassum ৮ আগস্ট, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    বাংলাদেশে করোনা নিয়ে রাজনীতি চলে শুধু
    Total Reply(0) Reply
  • Äḅ Ẅäḧệď ৮ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    লকডাউন তো শুধু ঈদের জন্য করোনার জন্য লকডাউন হয়না
    Total Reply(0) Reply
  • বাংলা মায়ের পুত্র ৮ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    প্রথম দিকে ইতালির জনগণ করোনাকে অবহেলা করছিল ' ফলাফল লাশের মিছিল, বাংলাদেশেও তাই করেছে জনগণ আর এখন তার ফলাফল আসছে
    Total Reply(0) Reply
  • Md Shahab ৮ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    আল্লাহ্ আপ‌নি ই সকল কিছুর মা‌লিক। আপ‌নি আমা‌দের সবাই‌কে রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • Sifat Ullah ৮ আগস্ট, ২০২১, ১২:৫৮ এএম says : 0
    আর এ দিকে মন্ত্রী বলতেছে সেপ্টেম্বরে নাকি শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিবে।।। মন্ত্রীরা এরকম বাণী অনেক শুনাইছে।। কিছু বলার না থাকলে এসব বলে।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ