Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিল্ড হাসপাতালে রেফার্ড রোগীদের চিকিৎসা হবে

সাংবাদিকদের স্বাস্থ্যের ডিজি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

করোনা রোগীদের চিকিৎসা সেবায় যাত্রা শুরু করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফিল্ড হাসপাতাল। তবে এই হাসপাতালে রেফার্ড রোগী ছাড়া কোনো রোগী ভর্তি করা হবে না। আর এই তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। গতকাল শনিবার এক হাজার বেডের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোভিড ফিল্ড হাসপাতাল উদ্বোধনের সময় তিনি সাংবাদিকদের এই তথ্য জানান। স্বাস্থ্য মহাপরিচালক বলেন, আমরা জানি ঢাকা শহরের যতগুলো কোভিড হাসপাতাল আছে, সেগুলোর প্রায় সবই রোগীতে পরিপূর্ণ। এই অবস্থায় সংক্রমণ পরিস্থিতি সামাল দিতে বিএসএমএমইউর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, এই ফিল্ড হাসপাতালে শুধু রেফার্ড রোগী ছাড়া অন্য কোনো রোগী ভর্তি করা হবে না। অন্য জায়গা থেকে যে রোগীরা এখানে রেফার্ড হবেন, সে রোগীরাই আসবেন এবং চিকিৎসা নেবেন। এছাড়া যদি অন্যান্য জায়গা থেকে সাধারণ রোগীরা এখানে আসতে থাকেন, তাহলে পরিস্থিতি সামাল দেওয়া কঠিন হবে।

তিনি আরো বলেন, যারা অন্য হাসপাতালে ভর্তি আছেন, তারা অযথাই এখানে এসে যেন ভিড় না করেন। আমরা এখানে একেবারেই ঝুঁকিপূর্ণ ও গুরুতর রোগীদের চিকিৎসা দেব। এসময় বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমান সময়ে বাংলাদেশ করোনাভাইরাসের তৃতীয় ঢেউ অতিক্রম করছে। ডেল্টা ভ্যারিয়েন্ট (ভারতীয়) পুরো দেশে ছড়িয়ে পড়েছে। দিনদিন রোগীর চাপ বাড়ছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা ফ্রন্টলাইন যোদ্ধা হিসাবে জীবন বাজি রেখে নিরলসভাবে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। এই বিশ্ববিদ্যালয় করোনা মহামারি মোকাবিলায় সরকারের সঙ্গে সমান তালে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক ছাড়াও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বিএসএমএমইউর ভিসি অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি, কোষাধ্যক্ষ, ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, পরিচালক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ