Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্রমণ বাড়ছে ডেলটায়

জেলা-উপজেলায় করোনা পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

চট্টগ্রামসহ দেশের সর্বত্র করোনার ভারতীয় (ডেলটা) ধরনের কারণে কমছে না সংক্রমণ। বেশিরভাগ আক্রান্তের শরীরে এ ধরনটি শনাক্ত হওয়ায় আতঙ্কিত স্বজনরা। এ অবস্থায় টিকা নেয়ার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় মহানগর ও জেলায় ৯৩ শতাংশ রোগীর নমুনায় ভারতীয় ধরন পাওয়া গেছে। তাতে মৃত্যু এবং সংক্রমণ দুটোই ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় আরও ৮ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে ৯২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রামের ১২টি ল্যাবে ২ হাজার ৭২৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে শনাক্ত ৮৯ হাজার ৫৮৮ জন। মারা গেছেন এক হাজার ৪৪ জন।
নোয়াখালী ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় নোয়াখালীতে ১৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময় মৃতের খবর পাওয়া যায়নি। গত ২৪ ঘণ্টায় ৫৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ১৬৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ সময় ৩৩২জন সুস্থ্য হয়েছেন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে আরও ১২ জন মারা গেছেন। এরমধ্যে করোনায় ৪ জন এবং উপসর্গ নিয়ে ৫ জন ও ৩ জন করোনা নেগেটিভ হওয়ার পরে তাদের প্রাণহানি হয়েছে। এ নিয়ে ৬৮তম দিনে রামেকে সবমিলিয়ে ১ হাজার ৮ জনের মৃত্যু হয়েছে।
খুলনা ব্যুরো জানায়, খুলনা বিভাগে করোনায় মৃতের সংখ্যা ফের বেড়েছে। বিভাগের ১০ জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে ৪২৮ জনের।
বরিশাল ব্যুরো জানায়, ২৪ ঘণ্টায় আরও ৮ জনের প্রাণ গেল করোনায়। তবে আগের দুদিন মৃত্যুর সংখ্যাটা ছিল ২৯। দক্ষিণাঞ্চলের ৬ জেলায় মাত্র ৮০১ জনের নমুনা পরীক্ষায় ১৯৫ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিক্যাল কলেজের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় ৪৬৬টি নমুনা পরীক্ষায় ১৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনা আক্রান্ত হয়ে এবং উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৮ জনের মৃত্যু হয়েছে। জেলার তিনটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এদের মধ্যে ৫ জন করোনা পজিটিভ শনাক্ত হয়ে এবং অন্য ৩ জন করোনা উপসর্গ নিয়ে মারা যান। এছাড়া একই সময়ে জেলায় নতুন করে আরও ৫০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা ও এর উপসর্গ নিয়ে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১০ জন করোনা শনাক্ত ছিলেন আর ২ জনের উপসর্গ ছিল। এছাড়াও ২৪ ঘণ্টায় আরও ৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ৫ জনের মৃত্যু হয়েছে। জেলায় এ পর্যন্ত করোনা উপসর্গে মারা গেছেন ৬৪৫ জন। আর করোনা পজিটিভ নিয়ে মারা গেছেন ৯৭ জন। এদিকে, করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগী ভর্তি রয়েছেন ১৬০ জন। এর মধ্যে ১৪ জন পজিটিভ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইল জেলায় করোনায় আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এদিকে নতুন করে জেলায় ৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। ২৭৮ টি নমুনা পরীক্ষায় ৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৭৮ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ