Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সেই রিটকারীকে তলব করলেন হাইকোর্ট

দুদক কর্মকর্তার বদলি স্থগিত হয়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়ের এক কর্মকর্তাকে পটুয়াখালি বদলি করে দেয়ার আদেশ চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিটের বাদীকে তলব করেছেন হাইকোর্ট। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আগামী ২৬ আগস্ট সকাল সাড়ে ১০টার মধ্যে তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে দুদকের কৌঁসুলি খুরশিদ আলম খান সাংবাদিকদের বলেন, রিটকারীর পরিচয় নিশ্চিত হওয়ার জন্যই আদালত এ আদেশ দিয়েছেন। দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বদলির আদেশ ঠেকাতে শহিদুল ইসলাম লিটন নামে এক ব্যক্তি রিট করেন।

তিনি কক্সবাজারের চকরিয়ার একটি মানবাধিকার সংগঠনের সভাপতি পরিচয়ে রিটটি ফাইল করেন। তিনি সঠিক ব্যক্তি কি না আদালত তার পরিচয় নিশ্চিত হতে চান। এ কারণে তাকে তলব করা হয়েছে। সেই সঙ্গে ওই কর্মকর্তার বদলি সংক্রান্ত ভুয়া সার্টিফায়েড কপি সরবরাহ করা এবং তার ভিত্তিতে ভুল সংবাদ পরিবেশন করার পেছনে জড়িতদের শনাক্ত করতে দুদককে তদন্ত করতে বলেন হাইকোর্ট।
এর আগে দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের বদলি নিয়ে চট্টগ্রামের দৈনিক পূর্বকোণসহ বেশ কয়েকটি পত্রিকা ভুল সংবাদ প্রকাশ করে। ইতোমধ্যে পত্রিকাগুলোর কর্তৃপক্ষ ক্ষমাও চেয়েছে।

‘সেই দুদক কর্মকর্তার বদিল আদেশ স্থগিত’ শিরোনামে গত ২৯ জুলাই চট্টগ্রামের দৈনিক পূর্বকোণ পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। তখন বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেন, না, আমরা এমন কোনো আদেশ দেইনি। এ সময় আইনজীবী ওই পত্রিকায় প্রকাশিত সংবাদটি আদালতে উপস্থাপন করেন। তখন দুদকের কৌঁসুলি খুরশিদ আলম খানকে ডেকে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।

সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট মো. মাজহরুল হক স্বাক্ষরিত হাইকোর্টের একটি আদেশের অনুলিপির বরাত দিয়ে দৈনিক পূর্বকোণ পত্রিকার রিপোর্টে বলা হয়, হাইকোর্টের আদেশ বলা হয়েছে, আগামী দুই সপ্তাহের জন্য দুদক সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন স্বপদে বহাল রাখার আদেশ দেন। এ বিষয়ে পরবর্তী শুনানি করতে ওই আদেশ বলা হয়েছে। কিন্তু সার্টিফায়েড কপিতে দেখা যায়, আইনজীবী তার সার্টিফাইড কপিতে দুই সপ্তাহের জন্য স্ট্যান্ডওভার (মুলতবি) লিখেছেন। কোথাও স্টে (স্থগিত) লেখা হয়নি। এ কর্মকর্তাকে সম্প্রতি পটুয়াখালীতে বদলি করে দুদক। ওই আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করা হয়। হাইকোর্ট এ বিষয়ে কোনো আদেশ না দিয়ে আবেদনটি ‘ডিলিট’ করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ