Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুরাদনগরে সামান্য বৃষ্টিতেই পানিবদ্ধতা

মো. হাবিবুর রহমান, দেবিদ্বার (কুমিল্লা) থেকে : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

কুমিল্লার মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ বাজারে প্রতিদিন লেনদেন হয় কয়েক কোটি টাকার। আশপাশের প্রায় ৬টি থানার মূল বাণিজ্যিক কেন্দ্র এই বাজারটি প্রায় সাড়ে ৩ হাজার দোকানের মালিক-কর্মচারী মিলে ৯ থেকে ১০ হাজার লোকের কর্মসংস্থান। অথচ সামান্য বৃষ্টিতেই দেখা দেয় এখানে ভয়াবহ পানিবদ্ধতা। যার ফলে সৃষ্টি হয় সীমাহীন দুর্ভোগ। এতে করে ভোগান্তি পোহাতে হচ্ছে ক্রেতা, বিক্রেতা ও সাধারণ মানুষের। ব্যবসায়ীরা বলেছেন, শুধুমাত্র অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণেই বিগত ১৫ বছর ধরে এ জনদুর্ভোগ লেগেই আছে।
সম্প্রতি দেখা গেছে, বাজারে দীর্ঘস্থায়ী পানিবদ্ধতা সৃষ্টি হয়েছে। যার ফলে দিনের পর দিন পানির নিচে শতাধিক দোকান। চলতি মাসের শুরু থেকে ভারী বর্ষণে বাজারে আসা ক্রেতা-বিক্রেতারা চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দোকানে পানি ঢুকে পড়ায় ব্যবসায়ীক কার্যক্রম বন্ধের পাশাপাশি পণ্যসামগ্রী নষ্ট হয়ে কোটি কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। ভারি বর্ষণে পানিতে তলিয়ে গেছে পেঁয়াজ, কাঁচা, শুটকি, মুরগি ও চাল বাজার। এছাড়া কাপড় ও কামার পট্টি, একতা মার্কেট, সততা মার্কেট এবং মেইন গলির ফুটপাতে থাকা সব রকমের দোকানপাটও পানিতে তলিয়ে গেছে। ড্রেনেজ ব্যবস্থা অচল থাকায় পানি সরতে পারে না। বৃষ্টি শেষে কাঁদা আর আবর্জনা পঁচে দুর্গন্ধে সৃষ্টি হয় আরেক দুর্ভোগ। পানিবদ্ধতার কারণে সাধারণ ক্রেতা বাজারে আসে না। এতে পাইকারি ব্যবসায়ীদের চরম ধস ও ক্ষতির সম্মুখীন হচ্ছে।
কোম্পানীগঞ্জ বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ইনকিলাবকে বলেন, পানি নিষ্কাশনের জন্য মেশিন লাগানো আছে। বাজারের পানিবদ্ধতা একটি বড় সমস্যা। আমি বিষয়টি এমপি ইউসুফ আব্দুল্লাহ হারুনকে জানিয়েছি। তিনি সম্প্রতি বাজার পরিদর্শন করেছেন। আশা করি এবার বিষয়টির একটি সুরাহা হবে।
মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ ইনকিলাবকে বলেন, কোম্পানীগঞ্জ বাজারের পানিবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের জন্য ড্রেনেজ ব্যবস্থার প্রাক্কলন তৈরি করা হয়েছে। চলতি অর্থ-বছরে উপজেলা পরিষদ থেকে ব্যয়বহুল বাজেটের মাধ্যমে আগামী মাসে কাজ শুরুর পরিকল্পনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ