Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা : হাসপাতালের ১০ গুণ বেশি বাড়িতে চিকিৎসা নিচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১:০৫ পিএম

দেশজুড়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা করোনা রোগীর চেয়ে ১০ গুণ বেশি রোগী বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, এ পর্যন্ত বাড়িতে ৫৫৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত এক সপ্তাহে মারা গেছেন ১০৫ জন।
বাড়িতে থাকার রোগীর চিকিৎসা ও সেবার বিষয়ে স্বাস্থ্য বিভাগের তেমন কোনো নজরদারি নেই। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এরা সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি হয়ে আছে।
মহামারির শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, করোনায় আক্রান্তদের ৮০ শতাংশের রোগীর লক্ষণ মৃদু বা মাঝারি থাকে। তাঁদের হাসপাতালে ভর্তির দরকার হয় না। ১৫ শতাংশের উপসর্গ তীব্র হয়, তাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়। বাকি ৫ শতাংশের অবস্থা জটিল হয়। তাঁদেরও হাসপাতাল সেবার প্রয়োজন হয়। অর্থাৎ করোনায় আক্রান্তদের ২০ শতাংশের হাসপাতালে ভর্তি করতে হবে।
সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন জানান, এখন হাসপাতালে ভর্তির ব্যাপারে কিছু পরিবর্তনের কথা বলা হচ্ছে। সেখানে বলা হচ্ছে, ১৫ শতাংশ রোগীর হাসপাতাল সেবার প্রয়োজন হয়। এদের মধ্যে ৩ শতাংশের পরিস্থিতি জটিল হয়। এদের জন্য নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সহায়তার দরকার।
অবশ্য স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে শনাক্ত হওয়া রোগীর ১০ শতাংশ এখন হাসপাতালে ভর্তি আছে। অর্থাৎ প্রয়োজন থাকলেও বাকি ৫ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে না বা হতে পারছে না।
গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া পরিসংখ্যান বলছে, দেশে এ পর্যন্ত ১২ লাখ ৪৯ হাজার ৪৮৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে সুস্থ হয়েছেন ১০ লাখ ৭৮ হাজার ২১২ জন এবং মারা গেছেন ২০ হাজার ৬৮৫ জন।
গতকাল সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে সাধারণ শয্যা, আইসিইউ ও এইচডিইউতে রোগী ভর্তি ছিলেন ১৩ হাজার ২৫১ জন।
শনাক্ত হওয়া, সুস্থ হওয়া, মারা যাওয়া এবং ভর্তি থাকা রোগীর তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, করোনা শনাক্ত হওয়ার পরও ১ লাখ ৩৭ হাজার ৩৩৬ রোগী হাসপাতালে ভর্তি হননি। তাঁরা বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। এই সংখ্যা হাসপাতালে চিকিৎসাধীন রোগীর চেয়ে ১০ গুণ বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ