Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বার কাউন্সিল চালাবে এডহক কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

১৫ সদস্যের ‘এডহক কমিটি’ পরিচালনা করবে বাংলাদেশ বার কাউন্সিল। কমিটি দায়িত্ব পালন করবেন এক বছর। করোনা-বাস্তবতায় নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে না করায় সিদ্ধান্ত নেয়া হয়। এরই মধ্যে গত বৃহস্পতিবার বাংলাদেশ বার কাউন্সিল অ্যাক্ট সংশোধন অনুমোদন করেছেন প্রেসিডেন্ট। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ বার কাউন্সিলের অনুচ্ছেদ ৮-এ উল্লেখিত নির্ধারিত সময়ের মধ্যে গেজেটে উল্লেখিত পরিস্থিতির কারণে নির্বাচন সম্পন্ন করা না গেলে একটি এডহক কমিটি গঠিত হবে। এক বছরের জন্য এ কমিটি দায়িত্ব পালন করবেন। উক্ত কমিটি ১৫ সদস্য নিয়ে গঠিত হবে। কমিটির চেয়ারম্যান নিযুক্ত হবেন বাংলাদেশের এটর্নি জেনারেল।

জানতে চাইলে বার কাউন্সিলের মানবাধিকার ও লিগ্যাল এইড বিষয়ক কমিটির চেয়ারম্যান মোখলেসুর রহমান বাদল গতকাল শনিবার সাংবাদিকদের বলেন, এ অধ্যাদেশের মাধ্যমে গঠিত এডহক কমিটি অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন। এডহক কমিটি দায়িত্ব নেয়ার পর থেকে আমাদের কমিটি বাতিল হবে।

বাংলাদেশ বার কাউন্সিলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ৩০ জুন। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোট অনুষ্ঠিত হয়নি। করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এই প্রতিষ্ঠানের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও করোনার কারণে সেটি স্থগিত করেছে কর্তৃপক্ষ। এডহক কমিটি পরবর্তী নির্বাচন সম্পন্ন করে নির্বাচিতদের হাতে দায়িত্ব হস্তান্তর করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ