Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির মৌখিক পরীক্ষা ২৫ জুলাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির লিখিত পরীক্ষায় উত্তীর্ণতের মৌখিক পরীক্ষা ২৫ জুলাই। গতকাল বৃহস্পতিবার এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইন পেশার নিয়ন্ত্রক সংস্থা ‘বাংলাদেশ বার কাউন্সিল’। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের ১৯ ডিসেম্বর এবং চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি যেসব পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা এই মৌখিক পরীক্ষায় (ভাইভা) অংশ নেবেন। সংস্থার সচিব রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুধুমাত্র প্রবেশপত্র প্রদর্শন করে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। পরীক্ষার সময়সূচি এবং স্থান অন্যান্য যাবতীয় বিষয় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

এর আগে গত ২৯ মে বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তকরণে শিক্ষানবিশদের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়। ফলাফলে ৫ হাজার ৩৩৫ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। গত বছরের ১৯ ডিসেম্বর এবং পরে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত এ পরীক্ষায় ১২ হাজার ৮৭৮ জন অংশ নেন। এর মধ্যে ৫ হাজার ৩৩৫ জন উত্তীর্ণ হন। এর আগে গত বছরের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত পরীক্ষায় প্রশ্নপত্র জটিল এবং করোনার মধ্যে পরীক্ষা নেয়ার অভিযোগ তুলে অনেক পরীক্ষার্থী বিশৃঙ্খলায় জড়িয়ে পড়েন। এ ঘটনায় মামলা দায়ের এবং অর্ধশতাধিক পরীক্ষার্থীকে রিমান্ডে নেয় পুলিশ। ওইদিন হাঙ্গামার পর ৫ কেন্দ্রের পরীক্ষা স্থগিত করা হয়। পরে কঠোর নিরাপত্তার সঙ্গে পরীক্ষা নেয়া হয় চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি।
প্রসঙ্গত: বার কাউন্সিলে আইনজীবীদের সনদ পেতে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় পরীক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান। তবে দ্বিতীয়বারও ফেল করলে তাদের আবার শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে, ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্য থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ জন শিক্ষার্থী এবং ২০২০ সালে অন্তত: ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ