Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বৈরী আবহাওয়া, মোংলা বন্দরে পণ্য উঠা-নামা ব্যাহত

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ৩:৩৩ পিএম

বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে মোংলা বন্দরসহ তৎসংলগ্ন উপকুলীয় এলাকায় গত ৩ দিন ধরে মুষলধারে বৃস্টি হচ্ছে। বৈরী আবহাওয়ায় বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী ৯টি বানিজ্যিক জাহাজের পণ্য উঠা-নামার কাজ ব্যাহত হচ্ছে। এদিকে গভীর সমুদ্রে মৎস্য আহরনে থাকা জেলেরা উপকুলের কাছাকাছি নিরাপদ অবস্থানে থেকে মৎস্য আহরণ করছে। বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি রয়েছে।

গত ২৬ জুলাই রাত থেকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়। বেড়ে যায় বাতাসের গতিবেগ, চলতে থাকে দুর্যোগপুর্ন আবহাওয়া। মোংলায় গত মঙ্গলবার থেকে আজ পর্যন্ত সূর্যের দেখা মেলেনি। বিরামহীন বৃষ্টিতে এ এলাকার জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার (বিএন) শেখ ফখর উদ্দিন জানান, সাগরে লঘুচাপের কারণে বন্দরে ৩ নম্বর স্থানীয় সর্তকতা সংকেত বহাল রয়েছে। গত তিন দিন যাবত বৃস্টিপাত হচ্ছে বন্দর জুড়ে। এতে বন্দরে অবস্থানরত বানিজ্যিক জাহাজের পণ্য খালাস-বোঝাই কিছুটা ব্যাহত হচ্ছে। সার ও খাদ্যবাহী পন্যের খালাস ও বোঝাইয়ে বিঘ্ন ঘটছে। তবে অন্যান্য জাহাজের কার্যক্রম চলছে স্বাভাবিক গতিতে। বৃস্টি কমলে বন্দরের সকল জাহাজের পন্য খালাস-বোঝাইয়ে আর কোন বিঘ্নের আশংকা থাকবে না জানিয়ে বন্দরের হারবার বিভাগ বলেছে, যে কোন দূর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলায় বন্দর প্রস্তুত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ