Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত দেখল চট্টগ্রাম-ময়মনসিংহ

জেলা-উপজেলায় করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ১২:০২ এএম

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ হচ্ছে। একদিনে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত দেখেছে চট্টগ্রাম, অন্যদিকে ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের করোনা ইউনিটে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, করোনায় একদিনে ১৮ জনের মৃত্যু দেখলো চট্টগ্রাম। রেকর্ড মৃত্যুর দিনে শনাক্ত হয়েছে সর্বোচ্চ এক হাজার ৩১০ জন। মৃত্যু এবং আক্রান্ত দুটোই এ যাবত সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় ১১ টি ল্যাবে তিন হাজার ৩৮৯ জনের নমুনা পরীক্ষা করে এক হাজার ৩১০ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩৮ দশমিক ৬৫ শতাংশ। নতুন আক্রান্তদের মধ্যে মহানগরীর বাসিন্দা ৮৩৩ জন এবং বাকি ৪৭৭ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মারা গেছেন ৯১৫ জন। শনাক্ত হয়েছেন ৭৭ হাজার ৫২১ জন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত আরও ১০ জনের মৃত্যু হয়েছে। একই সময় করোনা উপসর্গ নিয়ে মারা গেছে আরও ১১ জন। সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টার মধ্যে করোনা ইউনিটে এই ২১ জনের মৃত্যু হয়।

সোমবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৪১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৯৩ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। শনাক্তের হার ২২ দশমিক ৫২ শতাংশ।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলের ৬ জেলায় গত ২৪ ঘন্টায় ২ হাজার ১২৩ জনের নমুনা পরীক্ষায় আরো ৮২২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময়ে দক্ষিণাঞ্চলে রেকর্ড সংখ্যক আরো ৯ জনের মৃত্যু হয়েছে। গড় সনাক্তের হার প্রায় ৩৮%।

এ সময় মহানগরীতে ১১২ জনসহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ছিল ২৯৩। অন্যদিকে, পিরোজপুরে শনাক্ত হয় ১৩৫ জন। জেলাটিতে সংক্রমণ হার ২৫.৩৯%। ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নতুন আরো ৬৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ সময়ে জেলার রাজাপুরের আঙ্গারিয়াতে মৃত্যু হয়েছে আরো একজনের। জেলাটিতে সংক্রমণের হার ২৭.১১%।
পটুয়াখালীতে আরো ১১৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। বরগুনাতে গত ২৪ ঘন্টায় আরো ৮৮ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এসময়ে জেলার সদর ও পাথরঘাটাতে ৭৫ বছর বয়স্ক দুই নারী-পুরুষের মৃত্যু হয়েছে। ভোলোতে গত ২৪ ঘন্টায় নতুন ১২০ জন শনাক্ত হয়েছে। জেলাটিতে গড় শনাক্তের হার ১৬.৭৭%।

বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় করোনায় ও উপসর্গ নিয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় ছয়জন এবং উপসর্গে ৫ জন মারা গেছেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় জেলায় ৫১৪ নমুনায় নতুন করে আরও ১৩৫জন শনাক্ত হয়েছেন। এর মধ্যে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) এর পিসিআর ল্যাবে ২৮২ নমুনায় ৭২ জন, জিন এক্সপার্ট মেশিনে ১৩ নমুনায় ৭ জন, এন্টিজেন পরীক্ষায় ১৭৫ নমুনায় ৪১ জন এবং টিএমএসএস মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ৪৪ নমুনায় ১৫ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
ময়মনসিংহ ব্যুরো জানায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে সর্বোচ্চ ১৯ জনের মৃত্যু হয়েছে।গত ২৪ ঘন্টায় হাসপাতালটির করোনা ইউনিটে ৫ জন করোনায় এবং ১৪ জন উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত তাদের মৃত্যু হয় বলে জানান হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পার্সন ডা. মহিউদ্দিন খান মুন।

খুলনা ব্যুরো জানান, খুলনা বিভাগে ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত হয়েছে ১ হাজার ৪৩৫ জনের। এর আগে সোমবার (২৬ জুলাই) বিভাগে ৪৬ জনের মৃত্যু হয়েছিল।
স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ১৮ জনের মৃত্যু হয়েছে কুষ্টিয়া জেলায়। বাকিদের মধ্যে খুলনায় ৯ জন, চুয়াডাঙ্গা ও মেহেরপুরে চারজন করে; বাগেরহাট, যশোর, নড়াইল, মাগুরা ও ঝিনাইদহে দুজন করে এবং সাতক্ষীরায় একজন মারা গেছেন।

খুলনার চারটি হাসপাতালে গেল ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৯ জন ও উপসর্গে দুই জন মিলে মোট ১১ জনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। গতকাল সোমবার খুলনায় ১৮ জনের মৃত্যু হয়েছিল।
কুষ্টিয়া থেকে স্টাফ রির্পোটার জানায়, গত ২৪ ঘণ্টায় কুষ্টিয়ার করোনা ডেডিকেটেড হাসপাতালে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে করোনায় ১৫ জন এবং উপসর্গ নিয়ে চারজন মারা গেছেন। সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টায় জেলায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ৩৭ দশমিক ৪৮ শতাংশ।

সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনা ও উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে সাতজনের মৃত্যু হয়েছে।
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২ জন ও উপসর্গ নিয়ে ৫ জন সহ মোট ৭ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘন্টায় করোনা শনাক্ত হয়েছেন ১০৬ জনের শরীরে। জেলার ২৫৩ জনের নমুনা পরীক্ষায় পাঠালে ১০৬ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৪১ দশমিক ৯ শতাংশ।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন করে ৩২০ জনের নমুনা পরীক্ষায় ৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা আক্রান্তে ৪ জন ও উপসর্গে ৬ জনের মৃত্যু হয়েছে।

গফরগাঁও উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও উপজেলায় ৪০ জনের মধ্যে ১৪জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে । গফরগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেসের করোনা প্রতিবেদন থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে ।

নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে গত ২৪ ঘন্টায় ৫৮৩ জনের নমুনা পরীক্ষা করে সনাক্ত হয়েছে ১৯২ জন ব্যক্তি। শনাক্তের হার ৩২.৯৩%।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, গত ২৪ ঘন্টায় টাঙ্গাইল জেলায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে ৪ জন ও উপসর্গ নিয়ে ১ জন মারা গেছে। এদিকে নতুন করে জেলায় ২৫৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। ৯২৪ টি নমুনা পরীক্ষার রির্পোটে ২৫৬ জনের করোনা সনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ২৭ দশমিক ৭০ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ