Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

লঘুচাপ কেটেছে হালকা বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

ভারতের ওডিশা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ হয়ে লঘুচাপটি কেটে গেছে। চট্টগ্রামসহ চারটি সমুদ্রবন্দরে সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে। এদিকে কম-বেশি সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও হয় মাঝারি বর্ষণ। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুতুবদিয়ায় ৬১ মিলিমিটার।

তবে ময়মনসিংহ, রংপুর ও বরিশাল বিভাগে স্বল্প বৃষ্টি ঝরেছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৩ এবং সর্বনিম্ন চট্টগ্রাম ও রাঙ্গামাটিতে ২৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় মাত্র ৫ মিলিমিটার স্বল্প বর্ষণ হয়। তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক স্থানে এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সপ্তাহের পূর্বাভাস : চলতি সপ্তাহের (২৫ থেকে ৩১ জুলাই) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সপ্তাহের প্রথম অংশে চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং ঢাকা, খুলনা, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ সপ্তাহের শেষার্ধে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক স্থানে অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী (একদিনে ৮৮ মিলিমিটারের বেশি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ সপ্তাহের প্রথমার্ধে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে এবং দ্বিতীয়ার্ধে এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ