Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরাঞ্চলে লাভবান এবার দেশীয় গরুর খামারিরা

আসেনি ভারতীয় গরু

মহসিন রাজু | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৪:৫৭ পিএম

বগুড়া তথা উত্তরাঞ্চলের সব জায়গাতেই এবারো কোরবানির পশুর চামড়া নিয়ে গত কয়েক বছরের ট্রাজেডিরই পুনরাবৃত্তি হলো । তবে এবার উত্তরের কোন হাট বাজারেই কোন ভারতীয় গরুর কেনাবেচা একবারও হয়নি। শুক্রবার বিকেলে এই রিপোর্ট লেখার সময়তক সীমান্ত পথে ভারতে কোরবানির গরু,খাসি, ভেড়া ও মহিষের চামড়া পাচার পাচারও হয়নি। তবে সচেতন মহল জানিয়েছেন , ভারতে কোরবানিকৃত পশুর চামড়া পাচারের পুনরাবৃত্তি রোধ করলে চামড়া সিন্ডিকেটের সুদুর প্রসারি লক্ষ্য অর্জনের বিরুদ্ধে ঐতিহাসিক পদক্ষেপ !

বাংলাদেশ প্রাণী সম্পদ অধিদপ্তরের হিসেবে এবছর কোরবানির ঈদে ৭৭ লাখ গবাদিপশু কোরবানি করা হয়েছে । সেই হিসেবে উত্তরাঞ্চলে এর এক চতুর্থাংশ পশু কোরবানি হয়েছে । হাট ইজারাদার, মধ্যসত্তভোগি এবং জেলা ও উপজেলা প্রশাসন গুলোতে খোঁজ নিয়ে নিশ্চিত হওয়া গেছে কোন ভারতীয় গরু এবার কোরবানির হাটে ওঠেনি ।
বগুড়ার বিখ্যাত রনবাঘা হাটের ইজারাদার রেজাউল করিম তানসেন জানিয়েছেন, এটা সত্য এবার কোন হাটেই ভারতীয় গরু আসেনি। ফলে গতবারের তুলনায় এবার দেশীয় গরুর বাজার মুল্য একটু বেশি ছিল । এতে লাভবান হয়েছে গরুর খামারিরা । তার মতে চামড়ার একটা ন্যুনতম দাম পেলে মাদ্রাসা এবং গরীব শ্রেনীর মানুষ প্রভুতভাবে উপকৃত হতো।

বিশিষ্ট খামারী সামসুল আবেদীন সবুর ও তৌহিদুল ইসলাম জানান, ভারতীয় গরুর আমদানি না হওয়াটা খুবই ইতিবাচক হয়েছে । এখন ভারতে চামড়া পাচার রোধে স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে কঠোর হতে হবে । গবাদী পশুর খাবার ও ওষুধ যাতে সুলভে পাওয়া যায় তা’ নিশ্চিত করতে হবে । তারা দাবি করেন সরকারিভাবে সব জায়গায় অত্যাধুনিক ¯øটার হাউস তৈরী এবং গরুর গোশত বিদেশে পাঠাবার মতো প্রসেসিং প্লান্ট করতে উৎসাহিত করলে ভবিষ্যতে গার্মেন্টেস এর মত বৈদেশিক মুদ্রা আয়ের নতুন একটা সৃষ্টি হবে ।

এদিকে এবার ন্যুনতম দাম না থাকায় কোরবানিদাতারা হাজার হাজার চামড়া ভাগাড়ে ফেলে নষ্ট করেছেন । বগুড়া পৌরসভার স্যানিটারি বিভাগ জানিয়েছে , কোরবানিদাতারা চামড়া বিক্রি করতে এসে ন্যুনতম মুল্য না পেয়ে রাস্তাঘাটে ফেলে রেখে যান হাজার হাজার চামড়া । চামড়া সিন্ডিকেটও খারাপ মানের চামড়া ষ্টোর না করে এখানে সেখানে ফেলে যায় গরু/খাসির চামড়া । ফলে সেগুলো পঁচে দুর্গন্ধ ছড়াতে শুরু করলে নাগরিকদের অনুরোধ পেয়ে তারা অন্তত ১৪ হাজার চামড়া ট্রাকে তুলে ভাগাড়ে ফেলার ব্যবস্থা করেছেন।



 

Show all comments
  • Polash ২৪ জুলাই, ২০২১, ৬:১৯ এএম says : 0
    Varoter matha gorom hoi jabe Karon Bangladesh ekhon varotio gorur upor nirvor korena. Deshi khamarira bohu koste tader poshu Palon kore. Varot kokhono Bangladesh agie Jake ta chaina. Deshi Vaider lokshan hole Ora AR poshu Palon korbena. Tai varotio shob ponno boycott korun. Varot Ekta sharthopor desh.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ