Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ মঙ্গলবারও ব্যাংকের যেসব শাখা খোলা থাকবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ৮:৪৮ এএম

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পশুর হাট সংলগ্ন ব্যাংকগুলোর শাখা-উপশাখা মঙ্গলবার (২০ জুলাই) সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রাজধানীতে কোরবানির পশু কেনাবেচার টাকা তোলা ও জমার সুবিধার্থে পশুর হাটসংলগ্ন ব্যাংক শাখাগুলো ঈদের আগের দিন আজ মঙ্গলবার খোলা থাকবে। এসব শাখায় সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর সন্ধ্যা ৬টার পর থেকে রাত ৮টা পর্যন্ত সান্ধ্য ব্যাংকিং চালাতেও নির্দেশ দেওয়া হয়েছে।

রবিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, কোরবানির ঈদ উপলক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় পরিচালিত পশুর হাটগুলোতে বিপুল ব্যবসায়ীর সমাগম ঘটে। প্রচুর পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ। ঈদ উপলক্ষ্যে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ছুটি আছে। আর শুক্র ও শনিবার আছে সাপ্তাহিক ছুটি।

একই সঙ্গে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা রাখতে ব্যাংকগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে ব্যাংকগুলোর জন্য পৃথক দুটি নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, ঈদের আগে গ্রাহকরা নিজেদের প্রয়োজন মেটাতে ব্যাংকে জমানো অর্থ থেকে অতিরিক্ত উত্তোলন করেন। এ কারণে এ সময়ে স্বাভাবিকভাবেই ব্যাংকে নগদ টাকার চাহিদা বেড়ে যায়। স্বল্প সময়ে চাহিদা বেড়ে যাওয়ায় অনেক ব্যাংকেরই নগদ টাকার সংকট দেখা দেয়। এ সংকট মেটাতে এক ব্যাংক আরেক ব্যাংক থেকে স্বল্প সময়ের জন্য ধার নেয়। নিজেদের মধ্যে এ ধার নেওয়াকে ব্যাংকিং ভাষায় কলমানি মার্কেট বলে। প্রায় প্রতি বছরই ঈদের আগে কলমানি মার্কেট উত্তপ্ত হয়। ধার নিতে এ সময়ে অন্য সময়ের চেয়ে অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয় সংকটে পড়া ব্যাংকগুলোকে। কিন্তু গত বছর ও এবছর এর ব্যতিক্রম দেখা দিয়েছে। এ বিষয়ে মার্কেটে তেমন উত্তাপ নেই বললেই চলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ