Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্ভোগে ঘরমুখো মানুষ

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২১, ১২:০৭ এএম

রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা। কিন্তু করোনার মাঝেও ঈদে ঘরমুখো মানুষের দুশ্চিন্তার শেষ নেই। দেশের সড়ক-মহাসড়কগুলো খানাখন্দের কারণে যানবাহনের ধীরগতির কারনে দুর্ভোগ বেড়েছে। সৃষ্টি হচ্ছে যানজটের। ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে প্রতি বছরের মতো এবারও ঈদকে সামনে রেখে ঘরমুখো মানুষের চাপ বেড়েছে। ব্যস্ত হয়ে পড়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক।
ফলে মাঝে মাঝেই দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। কখনো আবার ধীর গতিতে থেমে থেমে চলছে যানবাহন। টোল আদায়ে একটু দেরি হলেই গাড়ির চাপ বেড়ে যায়। অন্যদিকে বৃষ্টিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিভিন্ন স্থানে পাথর ওঠে গিয়ে মহাসড়কে ছোট ছোট গর্ত সৃষ্টি হওয়ায় যানবাহনগুলো প্রায় দুর্ঘটনার স্বীকার হচ্ছে। সোমবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেরব মদনপুর এলাকায় মহাসড়কে কোরবানীর পশু নিয়ে গাড়ি এক জেলা থেকে অন্য জেলায় চলাচল ও খানাখন্দকের কারণে যানজটের সৃষ্টি হয়। প্রায় আধা ঘন্টা পরে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
এদিকে লকডাউনের পর ঈদুল আযহা কে সামনে রেখে দেশের মহাসড়কগুলোতে দূরপাল্লাসহ সকল গণপরিবহনের চাপও বাড়ায় চরম অচলাবস্থার সৃষ্টি হয়। সিরাজগঞ্জের হাটিকুমরুল থেকে নকলা ব্রিজ পর্যন্ত মহাসড়কের বেহাল দশা এখনও কাটেনি। ফরিদপুরে গাড়ির চাপে সড়কের বিভিন্ন স্থানে দেবে গেছে। গাজীপুর জেলার প্রায় ৪শ’ কিলোমিটার সড়কই যানবাহন চলাচলের অনুপযোগী। এছাড়াও কুমিল্লা-ব্রাক্ষ্মণবাড়িয়া অংশের ২০ কিলোমিটার সড়ক বেহাল এবং কুমিল্লা-নোয়াখালি আঞ্চলিক সড়কের বিরাট অংশের বেহাল অবস্থার মধ্যে রয়েছে। ভারী বৃষ্টিপাতে টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের ঘাটাইল অংশে অসংখ্য খানা খন্দের সৃষ্টি হয়েছে। এছাড়া রাজধানী ঢাকার সঙ্গে বন্দরনগরী চট্টগ্রাম, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, ফেনী, কুমিল্লাসহ নোয়াখালী, লক্ষ্মীপুর জেলার লাখ লাখ মানুষের প্রধান সড়ক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে মানসম্পন্ন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সোমবার বৃষ্টির কারণে মহাসড়কে পানি জমে যায়। এ অবস্থায় দ্রুতগতির যানবাহন চালকদের গাড়ি চালাতে গিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে ঈদে ঘরে ফেরা মানুষদের।
কুমিল্লা-নোয়াখালী মহাসড়কের সংস্কার কাজে ধীরগতি ও এলাকাভেদে বিচ্ছিন্ন সংস্কার কাজের কারণে চরম দুর্ভোগে পড়েছে ঈদে ঘরে ফেরা হাজার হাজার যাত্রী ও চালকরা। সড়কের অনেক স্থান যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে যানবাহন চলছে অনেকটা হেলেদুলে। দুর্ভোগ আর জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে ঈদে ঘরে মানুষদেরকে। সড়কের বেহাল দশায় যানজট এখানে নিত্যসঙ্গী। আর এতে দুশ্চিন্তায় পড়েছেন ঈদে বাড়ি ফেরা মানুষ। এর ফলে এই মহাসড়কে নির্বিঘেœ চলাচল এখন স্বপ্ন। একদিকে সংস্কার কাজ অন্যদিকে অতিবৃষ্টির কারণে মহাসড়কের অনেক স্থানে পিচ-কার্পেটিং উঠে গিয়ে সৃষ্টি হয়েছে নতুন নতুন খানা-খন্দ আর গর্তের। জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে ঈদযাত্রী সাধারণকে। এক ঘণ্টার রাস্তা যেতে সময় লাগছে তিন ঘণ্টা। কোন কোন সময় এর চেয়েও বেশি লাগছে।
গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কটির কাজে ধীরগতির কারণে সড়কটি চলাচলের জন্য প্রায় অনুপযোগী হয়ে পড়ে। সামান্য বৃষ্টিতে বড় বড় গর্তগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে পুকুরের রূপ ধারণ করে। সড়কের বিভিন্ন অংশ, বিশেষ করে টমছমব্রিজ, জাঙ্গালিয়া, বাগমারা বাজার, হরিশ্চর, আলীশ্বর, লাকসাম বাইপাস এলাকার যেসব অংশে কাজ চলছে-ওইসব অংশে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করছে। সড়কের কাজ শেষ না হওয়াতে ভাড়াও বেড়ে গেছে কয়েকগুণ। উপকূল বাস সার্ভিসের পরিচালক কবির আহমেদ বলেন, সড়কটি খারাপ হওয়ায় যাত্রীরা খুব প্রয়োজন না হলে কেউ এই সড়কে যাতায়াত করতে চান না। সড়ক ভাঙা হওয়ায় ঘন ঘন গাড়ি বিকল হচ্ছে। দ্রুত সড়কটি মেরামত করা না হলে গাড়ি চালানো অসম্ভব হয়ে পড়বে। কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর জেলা ছাড়াও বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সাথে সংযোগ স্থাপনকারী এ সড়কটি দিয়ে ঈদে বাড়ি ফেরা যাত্রীরা ভোগান্তিতে পড়ছে। এ সময় যানবাহনের যাত্রীসহ চালকদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।
এ বিষয়ে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রেজা-ই-রাব্বি বলেন, করোনার কারণে কাজের কিছুটা ধীরগতি হওয়ায় সংস্কার কাজ বন্ধ ছিল। তবে কাজ এখন চলমান আছে। এতে যানজট বেড়ে যাওয়ায় দুর্ভোগে পড়ছেন ঈদে ঘরে ফেরা মানুষরা।
এদিকে মহাসড়কে দায়িত্বরত হাইওয়ে পুলিশের পূর্বাঞ্চলীয় পুলিশ সুপার মুহাম্মদ রহমত উল্লাহ বলেন, ঈদে ঘরমুখো মানুষের ফেরা ও কোরবানির পশু বহনকারী পরিবহনসহ অন্যান্য পরিবহনের চলাচল নিরাপদ করতে যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।
ক্যপশান : কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের বেহাল দশা। ছবিটি মহাসড়কের আলিশ^র থেকে তোলা

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ