Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কমতে পারে পাম তেলের দর

প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : নতুন তেল বর্ষে পামের উৎপাদন ফিরতে পারে। আর সে কারণে আগামী দুই মাসের মধ্যে অপরিশোধিত পাম তেলের দাম প্রায় ১৯ শতাংশ কমতে পারে। এ খাতের বিশ্লেষক ডোরাব মিস্ট্রাই এ পূর্বাভাসের কথা জানিয়েছে। তিনি বলেন, সেপ্টেম্বরে শেষ হতে যাওয়া তেল বর্ষে পণ্যটির দাম ৯ শতাংশ কমেছে। এর পেছনে কারণ ছিল এল নিনো।
বৈরী আবহাওয়ার কারণে এ সময়ে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় পাম উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়ে। ফলে সরবরাহ কম ছিল। বৃহস্পতিবার মালয়েশিয়ার বাজারে ৫ মাসের মধ্যে সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে তেল। বর্তমানে টনপ্রতি অপরিশোধিত পাম তেল বিক্রি হচ্ছে ২৭০০ রিংগিতে।
মিস্ট্রাই বলেন, আগামী নভেম্বরে এই তেলের দাম ১৯ শতাংশ কমতে পারে। টনপ্রতি বিক্রি হতে পারে ২২০০ রিংগিতে। প্রসঙ্গত, বিশ্বব্যাপী পাম তেলের বাজারে অন্যতম আধিপত্য বিস্তার করে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। এ দেশ দুটিতে উৎপাদন কমলে বা বাড়লে তার প্রভাব পড়ে পুরো বাজারে। আগামী নভেম্বরে দাম কমলে বিশ্ববাজারে উদ্ভিজ্জ তেলের দাম অনেকটা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমতে পারে পাম তেলের দর

২৮ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ